[X]

চটজলদি ওজন কমানোর দারুণ সুস্বাদু “রেসিপি”

দিন দিন মুটিয়ে যাচ্ছেন, কিছুতেই ওজন থাকছে না নিয়ন্ত্রণে? কিংবা ওজনটা বেশ কয়েক কেজি কম করতে চান? তাহলে আপনার জন্যই আজ রইলো একটি বিশেষ রেসিপি। দারুণ মজাদার এই খাবারটি লাঞ্চ ও ডিনারের পরিবর্তে খান দিনে দুই বেলা।

অল্প কয়েকদিনেই দেখবেন ওজনটা কমে শরীর একদম ঝরঝরে হয়ে গেছে। আর ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে ডিনারের বদলে খান এই স্যুপটি। এতে ক্যালোরি খুব সামান্য, অথচ পেট ভরা রাখে বহুক্ষণ। নানান পুষ্টি উপাদান আছে বিধায় আপনিও থাকবেন সুন্দর।

উপকরণঃ

চিকেন/ভেজিটেবল স্টক ১ কাপ

সিদ্ধ নুডুলস ১/২ কাপ

সিদ্ধ সবজি পছন্দ মত

রশুন কুচি

লেবুর রস ২ টেবিল চামচ

সিদ্ধ ডিম ১ টা

অল্প ধনিয়া পাতা কুচি

লেমন গ্রাস স্টিক ( থাই পাতা ) কয়েকটা

লবণ স্বাদ মত

অল্প অলিভ অয়েল

প্রণালি-

  • এই স্যুপের প্রধান উপকরণ হল চিকেন/ভেজিটেবল স্টক। এর জন্য ৩ কাপ পানিতে ২ কাপ পরিমান মুরগির হাড্ডি (মাংশ সহ নিতে পারেন, হাড্ডি গুলো একটু ছেঁচে দেবেন), পেয়াজ টুকরো, রশুন কয়েক কোয়া, আদা টুকরা, আস্ত গোলমরিচ, অল্প লবণ দিয়ে কম আঁচে রান্না করুন কম্পখে ১ ঘণ্টা।
  • পানিটা শুকিয়ে ১ কাপ এর আরেকটু বেশি থাকা অবস্তায় নামিয়ে নিন। শুধু পানিটা ছেঁকে নেবেন। (বাকি রয়ে যাওয়া মাংস আপনি অন্য যেকোনো খাবারে ব্যবহার করতে পারবেন। ভেজিটেবল স্টকও একই ভাবে বানাতে পারেন।)
  • এবার একটা হাড়িতে ১ কাপ স্টক দিন। সাথে সিদ্ধ সবজি, রশুন কুচি, লেবুর রস, ধনিয়া পাতা কুচি, লেমন গ্রাস স্টিক (থাই পাতা ), লবণ দিয়ে ৫ মিনিট রান্না করুন। এরপর সিদ্ধ নুডুলস দিয়ে রান্না করুন আরও ২ মিনিট। ব্যাস, তৈরি আপনার স্যুপ।
  • নামিয়ে বাটিতে নিয়ে উপরে হাল্কা অলিভ অয়েল ছিটিয়ে দিন। (অলিভ ওয়েল হজম ক্ষমতা বাড়ায়) উপরে সিদ্ধ ডিম আর টালা গোল মরিচ দিয়ে গরম গরম পরিবেশন করুন এই স্যুপ।