[X]

অভিনয়ের জন্য সবচেয়ে জরুরি ভালো চিত্রনাট্য

চঞ্চল চৌধুরী। অভিনেতা ও মডেল। ঈদের একাধিক নাটক, টেলিছবির পাশাপাশি তিনি এখন ব্যস্ত আছেন ‘দেবী’ চলচ্চিত্রের কাজ নিয়ে। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্র ও অন্যান্য বিষয়ে কথা হলো তার সঙ্গে_
‘দেবী’ ছবির কাজ কি শেষ?

শুটিং শেষ হয়েছে। এখন চলছে সম্পাদনার কাজ। আমার ডাবিং এখন বাকি। ঈদের পরপরই ডাবিংয়ের কাজটা শেষ করে ফেলব।

মিসির আলীর চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল?

কখনও ভাবিনি মিসির আলীর চরিত্রে অভিনয়ের সুযোগ পাব। এ কারণে তখন পঞ্চাশ-ষাট বছর বয়সী এই চরিত্রে অভিনয়ের জন্য আলাদা করে ভাবতে হয়েছে। মিসির আলী মধ্যবয়স্ক এবং প্রখর বুদ্ধিদীপ্ত মানুষ। যিনি মানুষের গহিনের লুকানো কথাগুলো অনায়াসে বের করে আনতে পারেন।

খুলে দিতে পারেন রহস্যের জাল। এটি হুমায়ূন আহমেদের সৃষ্টি কালজয়ী একটি চরিত্র। যেজন্য অভিনয়ের আগে মধ্যবয়স্ক এই চরিত্রের মেকআপ থেকে অন্যান্য দিক নিয়ে প্রস্তুতি নিয়েছি। এরপর দাঁড়িয়েছি ক্যামেরার সামনে।

ঈদের নাটক, টেলিছবি নিয়ে ব্যস্ততা কেমন?

অসম্ভব ব্যস্ত। অনিমেষ আইচ, গোলাম সোহরাব দোদুল, মাসুদ সেজান, আবু হায়াত মাহমুদ, মিলন ভট্টসহ বেশ কয়েকজন নির্মাতার একক, খণ্ড নাটক ও টেলিছবিতে অভিনয় করছি। গত তিন মাসের রুটিন এমন_ সকাল ৭টায় বাসা থেকে বের হই, ফিরতে ফিরতে মাঝরাত। বড় কোনো উৎসবের আগে ব্যস্ততা এভাবেই বেড়ে যায়। কী আর করা, অভিনয় যেহেতু পেশা ও নেশা, তাই এই ব্যস্ততা মেনে নিতেই হয়।

ঈদের জন্য যে নাটক ও টেলিছবিতে অভিনয় করছেন, তা দর্শক উপযোগী বলে মনে করেন?

অভিনয়ের জন্য সবচেয়ে জরুরি ভালো চিত্রনাট্য। এ কারণে ভালো চিত্রনাট্য না পেলে অভিনয় করি না। এবার ঈদের যে কাজগুলো করছি, তার চিত্রনাট্য পড়ে ভালো লেগেছে বলেই অভিনয়ে সম্মতি দিয়েছি। প্রতিটি নাটক, টেলিছবির গল্প ও চরিত্র আগের কাজগুলো থেকে ভিন্ন। যা দর্শকের ভালো লাগবে বলেই আমার ধারণা।

গান বা অ্যালবাম নিয়ে কিছু ভাবছেন?

আমি কণ্ঠশিল্পী নই, অভিনেতা। শখের বসে অ্যালবাম ও চলচ্চিত্রের জন্য গান গেয়েছি। তাই বলে নিয়মিত গাইব, এমন ভাবার কোনো কারণ নেই।

এবার জানতে চাই চিত্রশিল্পী চঞ্চল চৌধুরীর কথা। তার নতুন কোনো শিল্পকর্ম দেখার সুযোগ হবে কি?

গত বিজয় দিবসে কয়েকটি সংগঠন মিলে ‘বিজয় আনন্দ’ নামে যে অনুষ্ঠান করেছিল, তার জন্য একটি ছবি এঁকেছিলাম। এরপর আর কিছু করা হয়ে ওঠেনি। পেইন্টিংয়ের প্রতি দুর্বলতা থাকলেও অভিনয়ের ব্যস্ততায় কিছু করা হয়ে ওঠে না। এ জন্য বলতে পারব না, আমার নতুন শিল্পকর্ম আবার কবে দেখা যাবে।