আগামী বুধবার থেকে পবিত্র জিলকদ মাস শুরু

দেশের আকাশে সোমবার ১৪৩৮ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল মঙ্গলবার পবিত্র শাওয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী বুধবার থেকে পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়য়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান।

সভায় অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফজলে রাব্বী, মন্ত্রিপরিষদ বিভাগের উপ সচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী, সহকারী ওয়াকফ প্রশাসক নাসির-উদ-দৌলা, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ সিরাজ উদ্দিন আহমেদ, ধর্ম সচিবের একান্ত সচিব মো. গোলাম মওলা, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজিজুর রহমান, স্পারসোর পিএসও শাহ মো. মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৮ হিজরি সনের পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায়, সোমবার বাংলাদেশের আকাশে পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, আরবি মাসের মাসের জিলকদের বিশেষ গুরুত্ব রয়েছে। এর পরের মাসই জিলহজ। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উপলক্ষ্য পবিত্র হজ এবং ঈদুল আজহা সেই মাসে। এজন্য জিলকদ মাসটি বিশেষভাবে গুরুত্বের সঙ্গে গণনা করা হয়।