জানেন, আগামী ৭ই আগস্ট কি দেখতে পাবেন আকাশে ?

ফের চন্দ্রগ্রহণ। আগামী ৭ই ও ৮ই আগস্টের সংযোগকারী রাতের আকাশে দেখা যাবে চন্দ্রগ্রহণ। তবে শুধু ভারতে নয়, চন্দ্রগ্রহণ দেখা যাবে গোটা এশিয়া, ইউরোপ, আফ্রিকার বিভিন্ন জায়গা থেকে। সংবাদ সংস্থা পিটিআইয়ের দেওয়া তথ্য অনুযায়ী রাতের আকাশে দেখা গেলেও, পরের দিন সকাল পর্যন্ত থাকবে এই গ্রহণ।

দিল্লির নেহেরু তারামণ্ডলের প্রধান আধিকারিক এন রত্নাশ্রী জানান, রাত ৯.২০ থেকে ২.২০ পর্যন্ত চন্দ্রগ্রহণের প্রাথমিক পর্যায় দেখা যাবে অর্থাৎ যে সময় ছায়া পড়তে থাকে চাঁদের ওপর, সেই পর্যায় চলবে যাকে বিজ্ঞানের পরিভাষায় বলা হচ্ছে পিনামব্রাল এক্লিপ্স। এই পর্যায় সচরাচর নজরে আসে না। এরপর শুরু হবে আংশিক গ্রহণ।

বিজ্ঞানীরা বলছেন, রাত ১০.৫২ থেকে আংশিক গ্রহণ শুরু হবে। চলবে ঘন্টা দুয়েক পর্যন্ত। এই পিনামব্রাল এক্লিপ্স তখনই ঘটে, যখন সূর্য, পৃথিবী ও চাঁদ একটাই সোজা রেখায় অবস্থান করে। এর ফলে সূর্যের আলো পৃথিবী ঢেকে দেয় ও চাঁদ পর্যন্ত সেই আলো পৌঁছয় না।

ফলে অন্ধকারে ঢেকে যায় চাঁদ। হয় গ্রহণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন এবার প্রতিটি জায়গা থেকেই একই সময়ে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। অর্থাৎ যে যে জায়গা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে, তা একই সময়ে দেখা যাবে।

চন্দ্রগ্রহণের সময় রাত ৯টা থেকে নেহেরু প্ল্যানেটোরিয়াম দর্শকদের জন্য খোলা থাকবে, জানিয়েছেন এন রত্নাশ্রী। তবে চন্দ্রগ্রহণ দেখা গেলেও, আগস্টের ২১ তারিখ যে সূর্যগ্রহণ হতে চলেছে, তা দেখতে পাবে না ভারত। তবে শুধু ভারত নয়, সূর্যগ্রহণ দেখা যাবে না আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন জায়গা থেকেও।