[X]

পায়ের পাতায় দুর্গন্ধ? জেনে নিন মুশকিল আসান

গরমে হাঁসফাঁস করার দিন শেষ হয়ে আসছে। সামনে এবার বর্ষা। আর বর্ষা মানেই সারাদিন ঝিরঝিরে একঘেয়ে বৃষ্টি, সঙ্গে স্যাঁতস্যাঁতে ভাব। এই সময় একটা সমস্যা কমবেশি সকলেরই হয়। পায়ের পাতায় দুর্গন্ধ। একে পায়ে ঘাম তারপর উপর যদি বৃষ্টিতে ভেজা হয় তাহলে তো কথাই নেই।

দুর্গন্ধে পাশের চেয়ারের লোকটির বসে থাকা দায় হয়। বিশেষজ্ঞরা বলছেন, পায়ের যত্ন আর ডায়েটে একটু অদলবদল করলেই মুক্তি পাওয়া যাবে পায়ের পাতার দুর্গন্ধ থেকে।

জেনে নিন কী কী করবেন

ভালো করে পা ধোয়া : আপনি হয়ত ভাবছেন শুধু জল দিয়ে ধুলেই চলে যাবে পায়ের সব নোংরা। এতে বাইরের ধুলোবালি হয়ত চলে যায় কিন্তু চামড়ায় ব্যাকেটরিয়া থেকে যায়। তাই শুধু জল দিয়ে নয়, রোজ অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে পায়ের পাতা পরিষ্কার করুন।

ঘরোয়া উপায়ও রয়েছে। জলের মধ্যে ভিনিগার মিশিয়ে তাতে ডুবিয়ে রাখুন পায়ের পাতা। গন্ধও দূর হবে, ব্যাকটেরিয়াও চলে যাবে। এছাড়া উষ্ণ জলে নুন দিয়ে সেই জলে পা কিছুক্ষণ ডুবিয়ে রাখলেও কাজে দেবে।

পা শুকনো রাখুন : পায়ের পাতায় ঘাম জমলে তা থেকে দুর্গন্ধ হয়। তাই পা সবসময় শুকনো রাখুন। এর জন্য অ্যারারুট বা বেকিং পাউডার ব্যবহার করতে পারেন। পা থেকে ময়শ্চার দূর করতে টি ট্রি অয়েলও লাগাতে পারেন।

ভেজা মোজা পরবেন না : কখনই মোজা বা জুতো ভিজে গেলে তা পরবেন না।

সঠিক ডায়েট : পায়ের পাতার দুর্গন্ধ দূর করতে ডায়েটেও নজর দিতে হবে। ডায়েট চার্টে রাখতে হবে নিউট্রিয়েন্টস

কমাতে হবে মদ্যপান ও ধূমপান : শরীরে অ্যালকোহলের পরিমাণ বাড়লে তা দুর্গন্ধ তৈরি করে। তাই পায়ের পাতায় যাতে দুর্গন্ধ না হয় সেই জন্য মদ্যপান ও ধূমপানের মাত্রা কম করুন।

এছাড়া অ্যালোভেরা ও তুলসি পায়ের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। অ্যালোভেরা ত্বকের ডিহাইড্রেশন কমায়। তুলসি অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে। সহজে ত্বকে সংক্রমণ হতে দেয় না।