আজ রাত নামবে না পৃথিবীতে !

এই আগস্ট মাসে আকাশপ্রেমীদের জন্য রয়েছে একের পর এক চমক। প্রথম সপ্তাহে হয়ে গেল চন্দ্রগ্রহণ, সামনে আসছে সূর্যগ্রহণ। আর আজ শনিবার রাত নামবে না পৃথিবীতে। মানে ২৪ ঘণ্টাজুড়ে শুধুই দিনের আলো থাকবে। ইন্টারনেট দুনিয়ায় এখন খবরের শিরোনাম ‘পার্সিড উল্কা’। আকাশজুড়ে আজ থাকতে পারে এটি। সমস্যা শুধু একটাই, ঘটনার থেকে রটনা বেশি হচ্ছে পার্সিড উল্কা নিয়ে।

আসলে পার্সিড উল্কা ঠিক কী? ধূমকেতু সুইফট টাটেলের গতিপথে ফেলে যাওয়া ধুলা ও ধ্বংসাবশেষের যে রেখা তৈরি হয়, সেখান থেকে প্রতি বছর আগস্ট মাসে পৃথিবীর আকাশে দেখা যায় পার্সিড উল্কাপাত। এই ধূমকেতুর অংশ পৃথিবীর বায়ুম লের সংস্পর্শে এলে ঘটে আলোর বিচ্ছুরণ। গত ১৭ জুলাই থেকে শুরু হয়েছে এই উল্কাপাত।

তবে অতটা সুস্পষ্টভাবে এখনও দেখা যায়নি। বিজ্ঞানীরা বলছেন, আজ সবচেয়ে বেশি উল্কাপাত হবে। ফলে রাতের অন্ধকারকে ছাপিয়ে আলোর বৃষ্টিতে উজ্জ্বল হয়ে উঠবে পৃথিবী।তবে আজ রাত নামবে না পৃথিবীতে_ এই তত্ত্বকে পুরোপুরি উড়িয়ে দিয়েছেন নাসার মেটিওরয়েড এনভায়রনমেন্ট বিভাগের প্রধান বিল কুক।

এটা মানব সভ্যতার উজ্জ্বলতম উল্কাপাত নয় বলে তার ব্লগে জানিয়েছেন কুক। সাধারণত উল্কার গতি ঘণ্টায় ৮০-১০০ কিলোমিটার হয়। তবে এবার সেই গতি বেড়ে হবে ঘণ্টায় ১৫০ কিলোমিটার। রাতের আকাশ তাই আরও বেশি আলোকিত থাকবে। নিউইয়র্ক টাইমস অবলম্বনে।