‘কিডনি লাগলে কিডনি নাও, বরিশালে টিম দাও’

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ‍শুরু হতে এখনও বেশ সময় বাকি। তা হলে হবে কি! দলগুলো এরই মধ্যে নিজেদের ঘর গোছাতে ‍শুরু করে দিয়েছে। ফ্রাঞ্চাইজি মালিকদের ন্যায় ক্রিকেটপ্রেমীরাও চক কষা শুরু করে দিয়েছে নিজেদের দল নিয়ে। কাকে রেখে কাকে দলে ভেড়ানো যায়। উইকেটের পেছনে কে থাকবেন, ওপেনিংয়ের জন্য পারফেক্ট জুটি গঠন। গতি দানব, নাকি স্পিন জাদুকর নেবেন দলে। সবই ঘুরছে মাথায়।

তবে তার মাঝেই দুঃসংবাদ পেতে হলো ‘বরিশাল বুলসকে’। বিপিএল কর্তৃপক্ষ জানালো, আসন্ন আসরটিতে অংশগ্রহনের সুযোগ মিলছেনা বিপিএলের অন্যতম দলটিকে। আর্থিক অসঙ্গতি ও শর্ত লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। নিশ্চয় এটি অনেক বেশি হতাশার বরিশাল বুলসপ্রেমীদের জন্য।

বিপিএলে নেই বরিশাল। বিষয়টি মোটেও মেনে নিতে পারছেনা বরিশালের ক্রিকেটপ্রেমীরা। তাই তারা নিজেদের অবস্থান থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও সভা-সেমিনানের মাধ্যমে জানাচ্ছেন এর প্রতিবাদ।

তারই ধারাবাহিকতায় রবিবার (১৩ আগস্ট) বরিশালের বাবুগঞ্জের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ‘কিডনি লাগলে কিডনি নাও, বরিশালকে টিম ফিরিয়ে দাও’ ব্যানারে বিক্ষোভ ও মানব-বন্ধন কর্মসূচি পালন করে।

এসময় ক্রিকেটপ্রেমীরা বলেন, বরিশালের মতো একটি বিভাগীয় জেলার দল অর্থনৈতিক কারণে বিপিএল থেকে বাদ পড়বে তা মানা কষ্টকর।

বরিশালের ক্রিকেটপ্রেমীরা তাদের দলকে ফিরিয়ে আনতে প্রয়োজনে নিজেদের কিডনি বিক্রি করবে। তারপরও ‘বরিশাল বুলস’ যেন বিপিএলে ফিরে আসে এটাই কাম্য শিক্ষার্থীদের। এসময় টিম স্পন্সরকে উদ্দেশ্য করে শিক্ষার্থীরা আরও বলেন, প্রয়োজনে আমরা কিডনি বিক্রি করে টিম স্পন্সদের টাকা দেব। তারপরও ফিরে আসুক আমাদের টিম।