[X]

অস্ট্রেলিয়াকে আটকাতে রিভার্স সুইং ব্যবহার করবেন পেসার শফিউল !

আগামী ১৮ই আগস্ট বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে বাংলাদেশ আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আর সেই সিরিজকে সামনে রেখে চট্টগ্রামে হয়ে যাওয়া তিন দিনের প্রস্তুতি ম্যাচে দারুণ ফর্ম দেখিয়েছেন শফিউল ইসলাম।

টেস্টে নিজেদের আরও শাণিত করতে কোর্টনি ওয়ালশের সঙ্গে নিবিড় কাজ করে চলেছেন বাংলাদেশের পেসাররা। আর তাদের এই প্রয়াশের ফল স্টিভেন স্মিথদের বিপক্ষে দুই ম্যাচের সিরিজেই দেখা যেতে পারে। আর তাই তার জন্য বল বানানোকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন এই পেসার।

এ নিয়ে শফিউল জানান, বাংলাদেশের ক্রিকেটাররা ক্রমশ পাকা শিল্পী হয়ে উঠছেন। রিভার্স সুইংয়ের জন্য বল বানানোও একটি শিল্প। চেষ্টা থাকলে এসজি বল রিভার্স সুইংয়ের জন্য প্রস্তুত করা খুব কঠিন হবে না বলে জানিয়েছেন তিনি।

আজ দুপুর দুইটা থেকে অনুশীলনের কথা থাকলেও সকাল থেকেই পেস বোলিং কোচ ওয়ালশের সঙ্গে কাজ শুরু করেন পেসাররা। আর সেই অনুশীলন শেষে বিকালে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসেন শফিউল। আর সেখানেই অস্ট্রেলিয়া সিরিজে পেসারদের ভূমিকা নিয়ে কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, আমাদের দেশে টেস্টে স্পিনাররাই বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে। আর সেই তুলনায় আমরা পেসাররা সেভাবে ব্রেক থ্রু দিতে পারি না। শুরু থেকেই পেসারদের আক্রমণাত্মক হতে হবে। আমাদের জোরে বল করার মতো পেসার আছে। কিন্তু আমরা যদি জায়গা মতো বোলিং করতে পারি তাহলে গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলে নেওয়ার সুযোগ তৈরি করতে পারব।

সেই সাথে তিনি আরও বলেন, উইকেট যেমনই হোক পেসারদের দায়িত্ব নিয়ে খেলতে হবে। নতুন বলে ব্রেক থ্রু এনে দিতে পারলে স্পিনারদের জন্য কাজটা সহজ হয়ে যাবে। আর সব দিক মাথায় রেখেই কঠিন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।