আসছে উড়ুক্কু যান

যানজটে আটকা পড়ে যাঁদের জীবন অতিষ্ঠ কল্পনায় তাঁরা উড়ুক্কু যানে উড়তেই পারেন। কিন্তু সে কল্পনার যান কি বাস্তবে উড়বে? নিউজিল্যান্ডের প্রতিষ্ঠান মার্টিন এয়ারক্র্যাফট জানিয়েছে, উড়ুক্কু যান আর কল্পনার কোনো বিষয় নয়। দেড় লাখ মার্কিন ডলার খরচ করলেই একটি উড়ুক্কু জেটপ্যাক কিনে ফেলা সম্ভব। খবর টেলিগ্রাফ অনলাইনের।

এই উড়ুক্কু জেটপ্যাক চলে পেট্রলে। তিন হাজার ফুট পর্যন্ত ওপরে উঠতে পারে। গত তিন দশক ধরে এই জেটপ্যাক তৈরিতে গবেষণা করেছে নিউজিল্যান্ডের প্রতিষ্ঠানটি। গবেষণা সফল হওয়ায় আগামী বছর থেকে এই উড়ুক্কু যান বাজারে ছাড়তে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
গত সপ্তাহে প্যারিসে অনুষ্ঠিত প্যারিস এয়ার শোতে পি১২ নামের উড়ুক্কু যানটির প্রোটোটাইপ প্রদর্শন করে মার্টিন এয়ারক্র্যাফট। শিগগিরই বাণিজ্যিকভাবে এই যান তৈরি শুরু হবে বলেও গণমাধ্যমকে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
মার্টিন কর্তৃপক্ষ জানিয়েছে, জেট প্রপালশনের পরিবর্তে এতে ডাকটেড ফ্যান ব্যবহার করা হয়েছে। এর গতি ঘণ্টায় ৪৬ মাইল। এটি আধঘণ্টারও বেশি এক নাগাড়ে উড়তে পারে।

এই উড়ুক্কু যানটি চালকের জন্য নিরাপদ কারণ চালকের চারপাশে আছে সুরক্ষা বেড়া ও প্যারাসুট সিস্টেম। এই যানটি মূলত অনুসন্ধান ও উদ্ধার অভিযানে কাজে লাগানো যাবে বলে মনে করছে নির্মাতা প্রতিষ্ঠানটি।
২০১১ সালে পি১১ মডেলটি দেখিয়েছিল এর ডেভেলপার গ্লেন মার্টিন। আগামী বছরের মাঝামাঝি সময়ে বাণিজ্যিক মডেল বাজারে আসবে জেটপ্যাকের। এ সংক্রান্ত গবেষণার কাজ শুরু হয়েছিল ১৯৮১ সালে।