সেলফিপ্রেমীদের জন্য স্বর্গ বিশ্বের যেসব শহর

এখন সেলফির যুগ। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, গুগল প্লাস খুললেই দেখা যায় নানা ধরনের সেলফি। যে যখন যে অবস্থায় থাকেন, সেই অবস্থায় সেলফি তুলে দেখা যায় শেয়ার করতে।

এক কথায় বলা চলে সেলফি মানুষের দৈনন্দিন অভ্যাসে পরিণত হয়েছে। ক্যামেরাওয়ালা ফোন ব্যবহার করেন কিন্তু সেলফি তোলেন না এমন মানুষের সংখ্যা কম। ওয়ার্ল্ড অ্যাটলাসের প্রতিবেদন অনুসারে চলুন জেনে নেয়া যাক, সেলফির ক্ষেত্রে এগিয়ে রয়েছে বিশ্বের কোন শহরগুলো।

১. মাকাটি শহর এবং পাসিগ, ফিলিপাইন
বিশ্বে সবচেয়ে বেশি সেলফিপ্রেমী রয়েছে ফিলিপাইনের মাকাটি এবং পাসিগ শহরে। এই শহর দুইটি দেশটির রাজধানী ম্যানিলার অন্যতম অংশ। প্রায় ৫ লাখ জনসংখ্যা রয়েছে এবং প্রতি ১ লাখের মানুষের মধ্যে ২৫৮ জন সেলফি তুলে থাকে। এই দেশের নাগরিকদের এবং বিশেষ করে এই শহর ‍দুটির বাসিন্দাদের প্রযুক্তি এবং সামাজিক মিডিয়াগুলোর সঙ্গে দীর্ঘ সম্পর্ক রয়েছে। কিছু সমাজবিজ্ঞানী বিশ্বাস করেন যে, নাগরিকরা রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে সোশ্যাল মিডিয়ার ওপর নির্ভরশীল হয়ে উঠেছে।
২. ম্যানহাটন, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র
সবচেয়ে বেশি সেলফি তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নিউ ইয়র্কের ম্যানহাটন শহর। এই শহরে প্রতি ১ লাখ বাসিন্দাদের মধ্যে প্রায় ২০২ জন সোশ্যাল মিডিয়ায় সেলফি পোস্ট করে থাকে। সেলফির ক্ষেত্রে শহরটি এতো উচ্চ অবস্থানের কারণ হচ্ছে, পর্যটকরা। শহরটিতে পরিবার বা বন্ধুদের সঙ্গে অনেকেই ছুটি উপভোগে এসে সোশ্যাল মিডিয়া সেলফি পোস্ট করে। নানা জনপ্রিয় পর্যটন স্পটের কারণে শহরটি পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।
৩. মিয়ামি, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র
সবচেয়ে বেশি সেলফি তোলার তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মিয়ামি শহর। টাইম ম্যাগাজিনের তথ্যানুসারে, এ শহরে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ১৫৫জন সেলফিপ্রেমী। মিয়ামি যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় পর্যটন শহর, তাই এখানে অনেকেই সোশ্যাল মিডিয়ায় সেলফি শেয়ার করতে আগ্রহী। সুন্দর সৈকত, জনপ্রিয় নৈশ জীবন এবং এই শহরে মাঝে মাঝে সেলিব্রিটি দেখা দেওয়া- এ সবই যথেষ্ট যে সেলফি তোলার জন্য বিশ্বে শহরটির উচ্চ অবস্থান অস্বাভাবিক কিছু নয়।

নিচের তালিকা থেকে দেখে নিন, সবচেয়ে বেশি সেলফি তোলা হয় যেসব শহরে

১. মাকাটি শহর এবং পাসিগ, ফিলিপাইন (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ২৫৮ জন)

২. ম্যানহাটন, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ২০২ জন)

৩. মিয়ামি, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ১৫৫ জন)

৪. অ্যানাহেইম এবং সান্তা অ্যানা, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ১৪৭ জন)

৫. পেটালিং জায়া, মালয়েশিয়া (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ১৪১ জন)

৬. তেল আবিব, ইসরায়েল (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ১৩৯ জন)

৭. ম্যানচেস্টার, ইংল্যান্ড (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ১১৪ জন)

৮. মিলান, ইতালি (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ১০৮ জন)

৯. সেবু, ফিলিপাইন (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ৯৯ জন)

১০. জর্জ টাউন, মালয়েশিয়া (প্রতি ১ লাখ মানুষের মধ্যে সেলফি তুলে থাকেন ৯৫ জন)

-জুম বাংলা