মেদ কমাতে যা খাবেন

পেটের মেদ নিয়ে অনেকেই বেশ দুশ্চিন্তায় থাকেন। শরীরে মেদ বাড়ার একটি অন্যতম জায়গা এই পেট। অনেক সময় শরীরের অন্যান্য অংশের মেদ কমলেও পেটের মেদ যেন কমতে চায় না। কিছু ব্যায়ামে পেটের মেদ কমে। পাশাপাশি পুষ্টিবিদরা আবিষ্কার করেছেন কিছু খাবার, যা পেটের মেদ কমাতে বেশ কার্যকর। পেটের মেদ কমাতে উৎকৃষ্ট একটি খাবার ব্রকোলি।

এই সবুজ সবজিটির মধ্যে রয়েছে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম, যা শরীরের বিভিন্ন কেমিক্যালের শোষণ বাড়ায় এবং বিপাকীয় পদ্ধতি ভালো রাখে। এর মধ্যে বেশি পরিমাণে রয়েছে আঁশ এবং পানি। তাই আপনার খাদ্য তালিকায় পরিমাণমতো ব্রকোলি রাখতে পারেন। ভালো ফলাফল পেতে সপ্তাহে অন্তত চারবার এটি খান। অ্যাভাকাডো বেশ স্বাস্থ্যকর একটি ফল।

গবেষণায় দেখা গেছে, এর মধ্যে যে মনোস্যাচুরেটেড চর্বি রয়েছে, তা রক্তে ক্ষতিকর কোলেস্টেরল এবং শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে। এতে রয়েছে পটাশিয়াম, যা শরীরে শক্তি জোগাতে সাহায্য করে। রয়েছে আঁশ, ভিটামিন বি এবং অ্যামাইনো এসিড। এই ফল খেতে পারেন বা খাবারে অ্যাভাকাডোর তেল ব্যবহার করতে পারেন।

দারুচিনির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার রক্তের শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করতে বেশ কার্যকর। এটি সরাসরি ইনসুলিনের মাত্রাকে প্রভাবিত করে এবং ক্ষুধাকেও নিয়ন্ত্রণে রাখে। খাবার রান্নার সময় দারুচিনি ব্যবহার করতে পারেন। চায়ের সঙ্গেও ব্যবহার করতে পারেন দারুচিনি।

ডিমের সাদা অংশের মধ্যে রয়েছে প্রচুর প্রোটিন। চর্বি কাটাতে বেশ কার্যকর এটি। এর মধ্যে রয়েছে লো ক্যালোরি। ডিম ভিটামিন ডির বেশ ভালো উৎস। তাই পেটের মেদ কমাতে খাদ্য তালিকায় যোগ করতে পারেন ডিম, সকালের নাশতায় খেতে পারেন এটি। টাইমস অব ইন্ডিয়া