ঠাকুরগাঁওয়ে চলছে ঐতিহ্যবাহী লক্ষীর ধাম

মোঃ রাকিব আল রিয়াদ, ঠাকুরগাঁও থেকে: শীতের আগমন আসতে না আসতেই নাচ লেগেছে ঠাকুরগাঁওয়ের হিন্দু সম্প্রদায়ের প্রতিটি মানুষের মনে।

নানা জটিলতাকে উপেক্ষা করে ঠাকুরগাঁওয়ে এবার বেশ জমে উঠেছে ঐতিহ্যবাহী লক্ষীর ধাম।
এই লক্ষীর ধাম কে কেন্দ্র করে নাচে গানে মেতেছে ঠাকুরগাঁওয়ের হিন্দু সম্প্রদায়ের মানুষগুলো।

শুধু তাই নয় ঠাকুরগাঁও জেলার বিভিন্ন জায়গায় ঘুরে লক্ষীর ধামের জমজমাট আসর লক্ষ করা গেছে। অন্যান্য ধর্মাবলম্বীর মানুষেরাও দেখতে এসেছে এই ধাম।

ছোট শিশু থেকে শুরু করে বৃদ্ধরাও- রাত পর্যন্ত উপভোগ করছে এই লক্ষীর ধামের নানা অনুষ্ঠান। রাত থেকে শুরু করে সারাদিন ব্যাপী একের পর এক গানের দল ও নাটকের দল এসে মত মাতাচ্ছেন দর্শকদের।

আর এই ধামের গানের মঞ্চে অভিনেতা ভিলেনের হাসিতে আর দুঃখিনি মায়ের অশ্রু ভরা চোখে বিনোদন খুজে নিচ্ছে ঠাকুরগাঁওয়ের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

কালিতলা লক্ষীর ধামের সভাপতি পনু ঋষি জানান, কিছুদিন আগে ঠাকুরগাঁওয়ে বন্যা হয়েছিল। তাই অর্থিকভাবে কিছুটা ক্ষতিগ্রস্থ তারা। কিন্তু আর্থিক সংকটের কারনে তেমন জমজমাট ধামের আয়োজন না করতে পারলেও আনন্দ থেমে নেই তাদের। ছোট করে হলেও বেশ জমেছে তাদের এবারের লক্ষীর ধাম।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা রহিমানপুর দাসপাড়া লক্ষীর ধামের সভাপতি শ্রী রঞ্জীৎ বর্মন বলেন, এইবারের ধামের আসর বেশ জমজমাট হয়েছে। সবাই আনন্দের সাথে ধামের গান উপভোগ করছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও ঢলোপুকুর ধামের সভাপতি রবিন্দ্রনাথ বর্মনের কাছে জানতে চাইলে তিনি বলেন, গত বছরের চেয়ে এই বছর বেশ জমেছে লক্ষীর ধাম।

এ বিষয়ে ধামের গান শুনতে আসা দর্শনার্থীরা জানান অন্যন্য বারের চেয়ে এইবারের লক্ষীর ধামের আসর বেশ জমেছে। অনেক আনন্দ করছেন সবাই।