ত্বকের যত্নে ব্যবহার করুন ফেলে দেয়া টি-ব্যাগটি

চা মোটামুটি সব বাড়িতেই খাওয়া হয়। তবে আমরা অনেকেই ব্যবহার করা টি ব্যাগ টি অপ্রয়োজনীয় মনে করে ফেলে দেই। কিন্তু এর রয়েছে এমন কিছু ব্যবহার যা আপনাকে অবাক করবে। কারণ আমরা অনেকেই জানি না যে এই ব্যবহার করা টি-ব্যাগটি আমাদের ত্বকের কতো উপকার করে থাকে। আপনি জানলে টি-ব্যাগটি ছুঁড়ে ফেলার আগে অন্তত একবার ভাবতে বাধ্য হবেন।

চোখের সৌন্দর্য
নানা কারণেই চোখের নিচে কালোদাগ পড়ে। এটি চোখের নিচের ত্বক বিবর্ণ হলে অথবা রক্ত সরবরাহ হঠাৎ করে বেড়ে গেলে এমন দাগ দেখা যায়। এমন হলে টেবিলে পেছন দিকে হেলে বসে পড়ুন। এবার টি-ব্যাগ ভিজিয়ে চোখের উপর কয়েক মিনিট রাখুন।

স্ক্রাব হিসেবে ব্যবহার
টি-ব্যাগ থেকে চা পাতা বের করে, যেকোনো লোশন বা ম্যাসেজ ক্রিমের সাথে মিশিয়ে স্ক্রাবের মতো ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে কোনো কিছু না মিশিয়ে শুধু চা পাতা দিয়েও আপনার ত্বক স্ক্রাবিং করতে পারবেন।

রোদে পোড়া
ত্বকের রোদে পোড়া দাগ দূর হবে নিমেষেই। টি-ব্যাগ থেকে কিছু চা বের করে পানিতে ভিজিয়ে হালকা করে পোড়া অংশে ঘষে দিন।

ছেঁড়া ত্বক সারানো
খালি হাতে মুষ্ঠিযুদ্ধ বা অন্যান্য কাজ করতে গিয়ে ত্বক ছিড়ে যেতে পারে বা জড়ে যায়। টি-ব্যাগ এর সহজ সমাধান। টি-ব্যাগ গরম পানি ভিজিয়ে নেয়ার পর যে লাল পানিটা বের হবে সেটি ত্বকের এ ধরনের আঘাত সারাতে চমৎকার কাজ দেয়।

মুখের ঘা
মুখে সাদা এক ধরনের ঘা হয়। এটা সাধারণত অ্যালার্জি বা পুষ্টির অভাবে হয়। টি-ব্যাগ দিয়ে এই সমস্যার সমাধাণ সম্ভব। চা’র মধ্যে থাকা ট্যানিক অ্যাসিড যা রক্তনালিকার সঙ্কোচক এবং প্রদাহ প্রতিরোধক হিসেবে কাজ করে।

কালশিটে দাগ দূর করে ও রক্তপাত বন্ধ করা
টি-ব্যাগের ট্যানিক অ্যাসিড এবং ক্যাফেইন ছোটখাট কাটাছেড়া এবং আঘাতের দাগ সাড়াতে ম্যাজিকের মতো কাজ করে।