খাদ্য হিসাবে মাশরুমের ৫ টি স্বাস্থ্য উপকারিতা

আমরা অনেকেই ছেলেবেলা থেকেই মাশরুমকে ব্যাঙের ছাতা হিসেবে চিনি। কিন্তু ব্যাঙের ছাতা বলতে আসলে কোন কিছু নেই। যাকে আমরা ব্যাঙের ছাতা বলি তার নাম হল মাশরুম। কিন্তু সব মাশরুমই কিন্তু খাওয়ার উপযুক্ত নয়। কারণ মাশরুম আসলে এক প্রকার ছত্রাক যা স্যাঁতসেঁতে জায়গায় জন্মে থাকে ।

অনেক মাশরুমই বিষাক্ত।তবে খাওয়ার যোগ্য মাশরুম এখন বাজারে গেলেই মেলে। বহুবছর আগে থেকেই বিদেশ ও আমাদের দেশেও মাশরুম চাষ করা হচ্ছে। এবং বর্তমানে এর চাহিদা অনেক বেশি।

চলুন তাহলে জেনে নিই কোন ৫ টি কারণে আপনার মাশরুম খাওয়া উচিত –

মাশরুমে আছে প্রচুর প্রোটিন ও ভিটামিন। দৈনিক পুষ্টি চাহিদার একটা বড় অংশ পূরণ করতে পারবে মাশরুম।বিভিন্ন গবেষণায় দেখা যায় মানুষের আলঝেইমার্স (মস্তিষ্কের রোগ) রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে মাশরুম।মাশরুম ফাইবার সমৃদ্ধ খাবার এবং এটি হৃদরোগ সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি আপনার হৃদরোগ থেকে থাকে তাহলে মাশরুম খাওয়া উচিত।

মাশরুম মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং লিভার (যকৃত) এর ক্ষতি রোধ করতে সাহায্য করে।আপনি যদি প্রতিদিন মাশরুম খান তাহলে ক্যানসার হওয়ার ৬৪% সম্ভবনা কমে যাবে।যদি আপনি মাশরুম সরাসরি খেতে না পারেন তাহলে, সুপ কিংবা অন্য সবজির সাথে মিশিয়ে রান্না করে খেতে পারেন এটা আপনার শরীরের জন্য খুব উপযোগী হবে।