ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানি ২০১৮ বিশ্বকাপের শীর্ষ বাছাই দল

রাশিয়া বিশ্বকাপে শীর্ষ বাছাই দল হিসেবে অংশ নেবে আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগাল ও জার্মানির মতো শক্তিশালী দলগুলো। তবে স্পেন, ইতালি ও ইংল্যান্ডের মতো দলগুলো শীর্ষ বাছাই হিসেবে জায়গা পায়নি।
রাশিয়া বিশ্বকাপের ৩২ দলের ২৩টি ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে। মহাদেশীয় র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে দলগুলোকে চারটি পটে ভাগ করা হবে।

বাছাইপর্বে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিলেও তাই স্পেন ও ইংল্যান্ড পট টু’য়ে জায়গা করে নিয়েছে। বাংলাদেশ সময় বুধবার দক্ষিণ আমেরিকান অঞ্চলের গ্রুপ পর্বের শেষ ম্যাচে লিওনেল মেসির হ্যাটট্রিকে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে আর্জেন্টিনা।

সোমবার সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সেই র‌্যাঙ্কিংয়ে স্পেন আট নম্বরে জায়গা করে নিলেও তারা পট ওয়ানে জায়গা পাচ্ছে না। রাশিয়া আয়োজক দেশ হওয়ায় স্বয়ংক্রিয়ভাবে পট ওয়ানে জায়গা করে নিয়েছে। আর তাই স্পেনের জায়গা হয়েছে পট টু’তে।
পট ওয়ানে আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগাল ও জার্মানির পাশাপাশি রয়েছে বেলজিয়াম, পোল্যান্ড, রাশিয়া ও ফ্রান্স।

পট টু’তে স্পেন, ইতালি* এবং ইংল্যান্ডের সঙ্গী হলো- পেরু*, সুইজারল্যান্ড*, কলম্বিয়া, মেক্সিকো ও উরুগুয়ে।

পট থ্রি’তে সবচেয়ে শক্তিশালী দল হলো কোস্টারিকা। এখানে তাদের সঙ্গী ডেনমার্ক*, ক্রোয়েশিয়া*, আইসল্যান্ড, তিউনিসিয়া*, মিসর, সেনেগাল* ও ইরান।

পট ফোরে নাইজেরিয়া ও সার্বিয়ার মতো দলগুলো রয়েছে। এছাড়া চার নম্বরে পটে থাকা অপর দলগুলো হলো- দক্ষিণ কোরিয়া, সৌদি আরব,, পানামা, মরক্কো*, অস্ট্রেলিয়া* ও জাপান।

আগামী ১ ডিসেম্বর ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে। প্লে-অফ থেকে ছয়টি এবং আফ্রিকা থেকে বাকি তিনটি দল নির্ধারিত হবে। প্লে-অফের সেরা দল এবং আফ্রিকার দলগুলোর মধ্যে শীর্ষে থাকা দলগুলোকে নিয়ে চারটি পট সাজানো হয়েছে। অবশ্য প্লে-অফ ও আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব শেষে কিছুটা পরিবর্তন আসতে পারে।

কোন দল কোন পটে:

পট ওয়ান:
 আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, পোল্যান্ড, রাশিয়া ও ফ্রান্স।

পট টু: স্পেন, ইতালি*, ইংল্যান্ড, পেরু*, সুইজারল্যান্ড*, কলম্বিয়া, মেক্সিকো ও উরুগুয়ে।

পট থ্রি:
 কোস্টারিকা, ডেনমার্ক*, ক্রোয়েশিয়া*, আইসল্যান্ড, তিউনিসিয়া*, মিসর, সেনেগাল* ও ইরান।

পট ফোর: 
নাইজেরিয়া, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, পানামা, মরক্কো*, অস্ট্রেলিয়া* ও জাপান।

(বি.দ্র:* চিহ্নিত দলগুলো এখনো বিশ্বকাপ নিশ্চিত করেনি)-samakal