হজমশক্তি বাড়াতে এলাচ !

রান্নাঘরে এলাচ নেই এমন কোনো বাঙালি হয়ত খুঁজে পাওয়া যাবে না। এলাচ দিয়ে চা, মাংসে এলাচের গুঁড়ো, পায়েসেও এলাচ। তবে শুধুমাত্র স্বাদ আর গন্ধ নয়, এলাচের গুণ আরও সুদূর প্রসারি। যা আমরা অনেকেই হয়তো জানি না। আসুন জেনে নেই এলাচের অন্যান্য গুণ সম্পর্কে-

হজমশক্তি বাড়াতে এলাচ

এলাচের মধ্যে উপস্থিত নানাবিধ কার্যকরি উপাদান বদ-দজম দূর করে। সেই সঙ্গে অম্বল, বুকজ্বালা এবং বমি বমি ভাব দূর করতেও সাহায্য করে। বদ হজম দূর করতে এক্ষেত্রে দুই থেকে তিনটি এলাচ নিতে হবে। সঙ্গে নিতে হবে অল্প আদা এবং ধনে পাতা। এবার এদের একসঙ্গে বেঁটে অল্প গরম জল মেশাতে হবে। তারপর সেই জল খেলে গ্যাস, অম্বল সহ নানা সমস্যা দূরে পালাবে।

মুখের দুর্গন্ধ দূর করতে এলাচ

অনেক চেষ্টা করেও মুখের দুর্গন্ধ দূর করতে পারছেন? তাহলে একবার এলাচ ব্যবহার করে দেখুন। আসলে এলাচের মধ্যে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান থাকে, যা হজম প্রক্রিয়াকে ভালো করে এবং মুখের দুর্গন্ধ দূর করে। তবে, শুধুমাত্র হজম প্রক্রিয়া ঠিক মতো না হওয়ার কারণে কিন্তু মুখে দুর্গন্ধ হয় না। এক্ষেত্রে অন্যান্য সমস্যাও দায়ি থাকে। তবে ভালো খবর হলে মুখগহ্বরে দুর্গন্ধ যে যে কারণে হয়, সেই সবকটি কারণ নিমূল করে এলাচ। এক্ষেত্রে খাবার খাওয়ার পরে নিয়ম করে এলাচ খেতে হবে। আর যদি এলাচ চা খেতে পারেন, তাহলে তো কতাই নেই!

অম্বলের সমস্যা কমাতে এলাচ

এলাচের তেল শরীরের জন্য খুবই উপকারি এবং প্রয়োজনীয় একটি উপাদান। কারণ এটি পরিপাক তন্ত্রের ভিতরের দেওয়ালের কোষগুলিকে শক্তিশালী করতে এবং বেশি পরিমাণে লালা নিঃসৃত করতে সহয়তা করে। এর ফলে খাবার খুব তাড়াতাড়ি হজম হয়।

শ্বাসযন্ত্রের সমস্যা দূর করতে এলাচ

এলাচ খাওয়ার সঙ্গে সঙ্গে ফুসফুসে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এর ফলে শ্বাসকষ্ট জনিত নানা সমস্যা, যেমন- অ্যাজমা, সর্দি-কাশি ইত্যাদি দূর হয়। প্রসঙ্গত, আয়ুর্বেদিক শাস্ত্রে এলাচকে উষ্ণ উপাদান হিসাবে বর্ণনা করা হয়েছে। কারণ এই মশলাটি আমাদের শরীরকে ভিতর থেকে গরম করে। ফলে বুকে সর্দি বসা বা ঠাণ্ডা লাগার মতো সমস্যাগুলি উধাও হয়ে যায়।

হৃদস্পন্দন সঠিক রাখতে এলাচ

এলাচ নানারকম খনিজে সমৃদ্ধ। এতে রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম, যা শরীরের নানা উপকারে লাগে। বিশেষত সারা শরীরে রক্ত সরবরাহে উন্নতি ঘটে। সেই সঙ্গে হার্টের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

রক্তাল্পতা দূর করতে এলাচ

এলাচের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে কপার, আইরন এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন, যেমন- রাইবোফ্ল্যাভিন, ভিটামিন সি এবং নিয়াসিন, যা লোহিত রক্ত কণিকার পরিমাণ বৃদ্ধি করতে সহায়তা করে। ফলে রক্তাল্পতা বা অ্যানিমিয়ার প্রকোপ কমতে থাকে।

রক্ত পরিষ্কারে এলাচ

এলাচের মধ্যে থাকা ম্যাঙ্গানিজ শরীরে প্রবেশ করার পর এক ধরণের বিশেষ উৎসেচকের তৈরি হয়, যা খারাপ রক্তে মিশে তাকা টক্সিক উপাদানদের শরীর থেকে বের করে দেয়।

সুস্থ যৌনজীবন পেতে এলাচ

অনেকেই জানেন হয়তো এলাচ যৌন উদ্দীপক হিসাবে কাজ করে। তাই তো যৌন জীবন সম্পর্কিত নানা সমস্যা দূর করতে এর জুড়ি মেলা ভার। এক্ষেত্রে এলাচ চা নিয়মত পান করুন। দেখবেন উপকার মিলবে -সূত্র : বোল্ডস্কাই