প্রোটিয়াদের সামনে র‍্যাঙ্কিংয়ের ১ নম্বরে ফেরার সুযোগ

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজকে সামনে রেখে দারুণ সুযোগ অপেক্ষা করছে প্রোটিয়াদের। সিরিজটায় বাংলাদেশের বিপক্ষে ২-০ তে লিড নিতে পারলেই ভগ্নাংশের ব্যবধানে ভারতের চেয়ে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাবে দক্ষিণ আফ্রিকা।

আর ৩ ম্যাচ সিরিজের প্রতিটি খেলা জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে স্বাগতিকদের পয়েন্ট হবে ১২১। আর তাতেই বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ১ নম্বর জায়গাটা দখলে নিয়ে নিবে প্রোটিয়ারা।

চলতি মাসের শুরুতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ এ সিরিজ জিতে ১২০ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে টপকে ওয়ানডের সিংহাসনটা দখল করেছে। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ছিল ১১৯। ওই পয়েন্ট নিয়েই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করছে প্রোটিয়ারা।

তবে বাংলাদেশকে ৩-০ তে হারানোর পরও ওই এক নম্বর জায়গায় উঠে তা ধরে রাখার উপায় নাও থাকতে পারে দক্ষিণ আফ্রিকার। কারণ, বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডের দিনই নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ শুরু করবে ভারত। প্রথম ওয়ানডে সেদিন ভারত হারলে এক নম্বরটা প্রোটিয়াদের হয়ে যাবে। কিন্তু ওই ম্যাচ ভারত জিতলে ১২১ পয়েন্ট হবে তাদেরও।

আর তাতে আবার ভগ্নাংশের ব্যবধানে ভারত হয়ে যাবে এক নম্বর। আবার দক্ষিণ আফ্রিকা ৩-০ তে জিতলে এবং ভারত ৩-০ তে জিততে না পারলে দুই নম্বরে চলে আসবে কোহলিরা।

বাংলাদেশের পয়েন্ট এখন ৯৪। তারা ৩-০ তে হারলে ৯২ হবে, ২-১ এ হারলে ৯৫ পয়েন্ট হবে, ২-১ এ জিতলে ৯৭ এবং ৩-০ তে জিতলে ১০০ পয়েন্ট হবে।

বাংলাদেশের বিপক্ষে ১৫ অক্টোবর থেকে ওয়ানডে সিরিজ শুরু করছে দক্ষিণ আফ্রিকা। সেদিন কিম্বার্লিতে ম্যাচ। ১৮ অক্টোবর দ্বিতীয় ওয়ানডে পার্লে। আর ২২ অক্টোবর শেষ ম্যাচটি ইস্ট লন্ডনে।

তথ্যসূত্রঃ বিডি প্রতিদিন