অনুমোদন পেল আইসিসি টেস্ট ও ওয়ানডে লিগ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অনুমোদন করেছেন আইসিসির টেস্ট ও ওয়ানডে লিগ। শুক্রবার (১৩ অক্টোবর) বিষয়টি জানিয়েছেন আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। তিনি বলেন, এটি ক্রিকেটে একটি নতুন সংযোজন। এই নিয়মে প্রথম সারির দলগুলো সবাই সমানভাবে টেস্ট ও ওয়ানডে খেলার সুযোগ পাবে। এক্ষেত্রে লাভবান হবে রাঙ্কিংযে নিচের দিকে থাকা দলগুলো।

টেস্টে যেভাবে এই নিয়ম কার্যকর হবেঃ

টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষ দশ টি দল ছয়টি করে সিরিজ খেলবে – তার মধ্যে তিনটি হোমে এবং তিনটি অন্যদেশে।
তবে এই আইন এখনি কার্যকর হচ্ছে না। এটি ২০১৯ বিশ্বকাপের পর শুরু হবে। তবে একটি সিরিজে কমপক্ষে দুটি টেস্ট খেলতে হবে এবং এটি সিরিজে পাঁচটি টেস্টেও প্রসারিত হতে পারে। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপে জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের অন্তর্ভুক্তি হবে না।

ওয়ান্ডেতে যে ভাবে এই নিয়ম কার্যকর হবেঃ

২০২০-২০২১ মৌসুমে শুরু হবে ওয়ানডে লিগ। ২০২০-২০২১ মৌসুমে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ওয়ানডে লিগে খেলে লীগের শীর্ষ ১৩ টি দল বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জনের জন্য লড়াই করবে।

প্রথম ওডিআই লিগের ম্যাচ ২০২৩ সালের বিশ্বকাপের দুই বছর আগে শুরু হবে। তবে, এটি তিন বছরের চ্যালেঞ্জে পরিণত হবে এবং এক সিরিজে সর্বোচ্চ তিনটি ওডিআই সিরিজ খেলতে পারবে দল গুলো।

রিচার্ডসন বলেন, “আইসিসির সদস্যদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং আন্তর্জাতিক দ্বিপক্ষীয় ক্রিকেটের জন্য একটি স্পন্দনশীল ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য আমাদের যৌথ আকাঙ্ক্ষা রয়েছে”।”আইসিসি বোর্ডের সিদ্ধান্ত আজকে আমরা এখন প্রথম সংস্করণের পাশাপাশি পয়েন্ট সিস্টেম এবং প্রতিযোগিতার শর্তাদির জন্য সময়সূচী চূড়ান্ত করতে কাজ শুরু করব”

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন টেস্ট সিরিজটি সবাই অনুভব করবে এবং ওডিআই লিগ এখন প্রতিটি সিরিজের জন্য আরও বেশি কিছু নিয়ে আসবে। তিনি বলেন, “আমি এই চুক্তিতে পৌঁছাতে পেরে আমাদের সদস্যদের অভিনন্দন জানাতে চাই এবং প্রথমেই এই খেলার উন্নয়নের স্বার্থে কাজ করতে চাই”। “দ্বিপাক্ষিক ক্রিকেট প্রসঙ্গে এটি নতুন চ্যালেঞ্জ নয়, তবে এটি প্রথমবারের মতো একটি বাস্তব সমাধান সম্মত হয়েছে। এর অর্থ বিশ্বজুড়ে ক্রিকেট ভক্তরা প্রতিটা খেলা সম্পর্কে জানার এবং আন্তর্জাতিক ওয়ান লিগের ক্ষেত্রে আন্তর্জাতিক ক্রিকেট উপভোগ করতে পারবে, এবং এই প্রতিযোগিতা আইসিসি ক্রিকেট বিশ্বকাপের যোগ্যতার দিকে নজর রাখবে। “-গো নিউজ ২৪