রিয়াল-বার্সার কার কত খরচ?

ফুটবলপ্রেমীদের চোখে রিয়াল-বার্সা আর দা-কুমড়ার সর্ম্পক একি কথা।  আসলেই রিয়াল আর বার্সা ফুটবল দুনিয়ার সেরা দুই প্রতিদ্বন্দ্বী দল।  খেলোয়াড়ের দিক থেকেও তাদের যেমন টক্কর লেগে থাকে, ঠিক তেমনটা আয় ব্যয়ের ক্ষেত্রেও।

দলগঠনে রিয়াল ও বার্সেলোনার যৌথ খরচ, স্প্যানিশ লীগের বাকি ১৮ দলের মোট খরচের প্রায় সমান! আক্ষরিক অর্থেই তাই। যে দল নিয়ে স্প্যানিশ লীগের নতুন মৌসুমে এবার ঝাঁপিয়ে পড়েছে রিয়াল ও বার্সেলোনা, সেই স্কোয়াড গড়তে এ দুই ক্লাবের মোট ব্যয় হয়েছে ৯০৬.৪ মিলিয়ন ইউরো! সেখানে বাকি ১৮ দলের মোট ব্যয় ৯৮২.৬৯ মিলিয়ন ইউরো!

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয়ের হিসাবে বার্সার চেয়ে রিয়ালের মূল্যটা সবচেয়ে বেশি! চুক্তির অঙ্কে রিয়ালের বর্তমান দলের পেছনে মোট ব্যয় ৪৭১.৫ মিলিয়ন ইউরো! মজার ব্যাপার হল, মোট খরচের প্রায় অর্ধেকটাই রিয়ালকে ঢালতে হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেলের পেছনে! এই দু’জনকে কিনতেই রিয়ালের খরচ হয় ১৯৪ মিলিয়ন ইউরো!

২০১৩ সালে টটেনহ্যাম থেকে ওয়েলস তারকা বেলকে রিয়াল দলে ভেড়ায় ১০০ মিলিয়ন ইউরোতে। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রোনাল্ডোকে আনে ৯৪ মিলিয়ন ইউরো খরচ করে।

দলগঠনের খরচের দিক থেকে রিয়ালের চেয়ে খুব পিছিয়ে নেই ক্লাব বার্সা।  বরং এক অর্থে তাদের খরচই বেশি। বার্সেলোনার বর্তমান দলের মোট খরচ ৪৩৪.৯ মিলিয়ন ইউরো। কিন্তু নিজেদের যুব একাডেমি থেকে উঠে এসেছেন বলে দলের সেরা তারকা লিওনেল মেসি, মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাদের পেছনে চুক্তির বাড়তি টাকা ঢালতে হয়নি। তাদের মূল্যটা যোগ করলে খরচে রিয়ালকে ছাপিয়েই যাবে বার্সা।

সেটা অবশ্য অন্য প্রসঙ্গ। রিয়াল ও বার্সার বিশাল অংকের এই ব্যয়ের উল্টো পিঠে বাকি দলগুলোর হিসাবটা একটু দেখুন। খরচের হিসাবে তৃতীয় অবস্থানে থাকা অ্যাটলেটিকোর মোট খরচ ২৭৪.৭১ মিলিয়ন ইউরো। চতুর্থ স্থানে থাকা ভ্যালেন্সিয়ার মোট খরচ ১৪৯.৫৫ মিলিয়ন ইউরো। পঞ্চম স্থানে থাকা সেভিয়ার মোট খরচ ১৩৫.০৫ মিলিয়ন। ১০০ মিলিয়নের ওপরে খরচ আর মাত্র এক দলেরই। ভিয়ারিয়ালের মোট খরচ ১১২.৯৫ মিলিয়ন ইউরো।

বাকি দলগুলোর যে খরচ, তা আপনাকে ইতিহাসখ্যাত গালিভার-লিলিপুটের লড়াইয়ের কথাই মনে করিয়ে দেবে! ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো লা লীগায় জায়গা করে নেয়া গিরোনা এফসির কথাই ধরুন। দলটি প্রথমবারের মতো দেশের শীর্ষ লীগে খেলতে যাচ্ছে মাত্র ৪.৬ মিলিয়ন ইউরো মূল্যের দল গড়ে! রিয়ালে বা বার্সেলোনায় পুরো মৌসুমে বেঞ্চে বসেই কেটে যায় যে খেলোয়াড়ের, তার যে মূল্য, গিরোনা পুরো দল গঠন করেছে তার চেয়েও কম মূল্যে! রিয়াল বা বার্সেলোনা যদি গালিভার হয়, গিরোনা লিলিপুটের চেয়েও ছোট! এই গিরোনা কীভাবে মাঠে রিয়াল ও বার্সার সঙ্গে টক্কর দেবে সেটাই দেখার।-গোনিউজ২৪