ক্যান্সার প্রতিরোধ করবে মুরগির ডিম

মুরগির ডিমের বিভিন্ন পুষ্টিগুনের কথা আমরা জানি। এবার জাপানের একদল গবেষক দাবি করেছেন, ক্যানসারের মতো ব্যাধি প্রতিরোধ করতে পারবে মুরগির ডিম। মুরগির বিশেষ এক ধরনের প্রজাতি থেকে এমন ডিম মিলবে।

জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজির ওই গবেষকরা জানান, ক্যানসার প্রতিরোধ করে এমন ডিম পেতে মুরগির জিনে একটু পরিবর্তন আনতে হবে। তারা মোরগের শুক্রাণুর জিনে, ডিএনএ-তে একটি বিশেষ বদল ঘটাচ্ছেন। এর ফলে পরবর্তী প্রজন্মে যে মুরগি বা মোরগ জন্মাবে, তার ডিম হবে ক্যানসার প্রতিরোধক।

ইন্টারফেরন বিটা নামে এক ধরনের প্রোটিন ব্যবহার করে এই বিশেষ ডিম পাওয়া যাবে।বিভিন্ন ধরণের ক্যানসারের সঙ্গে লড়াই করার ক্ষমতা থাকবে এই ডিমে।

ওসাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-গবেষক হিরোনবু হোজোর জানান, এখন থেকে স্বল্পমূল্যে ক্যানসার প্রতিরোধক ওষুধও তৈরি করা যাবে। বর্তমানে কয়েক গ্রাম ইন্টারফেরনেরর দাম প্রায় ৫৮ হাজার টাকা। বিজ্ঞানীদের দাবি, খুব তাড়াতাড়ি এই বাধাও পেরোনো সম্ভব। তারা নিজেরাই ইন্টারফেরন বিটা প্রোটিন তৈরি করার চেষ্টা করছেন। যা বর্তমান মূল্যের তুলনায় প্রায় দশ শতাংশেরও কম দামে বিক্রি করা হবে।

জাপানের ক্ষেত্রে এই জাতীয় দ্রব্য বাজারজাতের ক্ষেত্রে কঠোর আইন রয়েছে। সেই সব বাধাও খুব দ্রুত উঠে যাবে বলে মনে করা হচ্ছে। ভবিষ্যতে ভারতের বাজারেও এই ডিম আসবে। ইতিমধ্যে বিশেষ তিনটি মুরগির ক্ষেত্রে এই পরীক্ষা চালিয়ে সফল হয়েছেন বিজ্ঞানীরা।

তথ্যসূত্র: জিনিউজ