র‍্যাংকিংয়ে এগোতে বাংলাদেশের সামনে কঠিন পথ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে বাংলাদেশের মিশন এখন ওয়ানডে ফরম্যাট। প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের ৫০ ওভারের সিরিজটি আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হবে। আর এই সিরিজে বাংলাদেশের সামনে র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ থাকছে। তবে এর জন্য পাড়ি দিতে হবে কঠিন পথ।

এই সফরে এখন পর্যন্ত বাংলাদেশের ব্যর্থতাই ফুটে উঠেছে। কেননা দুই ম্যাচের টেস্টে বাজে ভাবে হেরেই হোয়াইটওয়াশ হয়েছে মুশফিকবাহিনী। তবে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ বরাবরই ভালো দল হিসেবে নিজেদের ইতোমধ্যে প্রমাণ করেছে। তাই আশা নিয়েই মাঠে নামতে চায় মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ।

র‍্যাংকিংয়ে এগোতে হলে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার বড় চ্যালেঞ্জ থাকছে বাংলাদেশের সামনে। অর্থাৎ সিরিজ জিততে হবে ৩-০ ব্যবধানে।

মূলত একই সময়ে শ্রীলঙ্কা বনাম পাকিস্তান পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের কারণেই কঠিন হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের র‍্যাংকিংয়ে এগোনোর সমীকরণ।

এদিকে টাইগারদের ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও অবশ্য এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। তবে সেক্ষেত্রে শ্রীলঙ্কা ৫-০ ব্যবধানে পাকিস্তানকে হারাতে হবে।

সপ্তম স্থানে থাকা বাংলাদেশের বর্তমানে রেটিং পয়েন্ট ৯৪। অন্যদিকে পাকিস্তান এবং শ্রীলঙ্কা অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও অষ্টম স্থানে।

বাংলাদেশ ৩-০ ব্যবধানে দ.আফ্রিকার বিপেক্ষে জিতলে রেটিং পয়েন্ট হবে ১০০, যেখানে ষষ্ঠস্থানে চলে যাবে। তবে পাকিস্তান যদি শ্রীলঙ্কার বিপক্ষে ৫-০ অথবা ৪-১ ব্যবধানে জেতে তবে তারা ষষ্ঠস্থানেই বসে থাকবে।

তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪