‘বোলিংয়ে প্রচুর উন্নতি করতে হবে’ : পাপন

বাংলাদেশের ক্রিকেট একটি সম্মান জনক অবস্থানে পৌঁছে গেছে উল্লেখ করে এই ক্রীড়া প্রধান বলেন, ‘এই অবস্থান ধরে রাখতে হবে। এটি আমাদের জন্য বাস্তবতার নিরিখে বেশ কঠিন সময়।

আমাদের পারফরমেন্সের কারণেই ওয়েস্ট ইন্ডিজ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারেনি। ওয়ানডে র‌্যাংকিংয়ে আমরা শ্রীলংকারও উপরে। সুতরাং আমাদের নিয়ে মানুষের প্রত্যাশাও অনেক বেড়ে গেছে। এটিকে আমাদের ধরে রাখতে হবে।’

বিদেশের মাটিতে সফলতা অর্জন করতে হলে জাতীয় ক্রিকেট দলের বোলিং বিভাগকে বিশেষ করে পেস বোলিংয়ে প্রচুর উন্নতি করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রে ঢাকাস্থ মাদারীপুর ক্রিকেট কল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত পুরস্কার বিতরণী ও সংগীত সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে বাংলাদেশের ক্রিকেটের এই কর্নধার বলেন, ‘পেস বোলিংয়ের মত আমাদের দলে বেশ কিছু দুর্বল দিক রয়েছে।

বিদেশের মাটিতে কোন কোন সময় আমাদের পেস বোলিং একেবারেই দূর্বল। দক্ষিণ আফ্রিকায়ও এটা কার্যকর ভূমিকা রাখতে পারছেনা। তারা উদ্বোধনী জুটিকেই ভাঙ্গতে ব্যর্থ হয়েছে। তাই এ বিভাগে প্রচুর উন্নতি করতে হবে।’

সমিতির আহ্বায়ক হাবিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিসিবি’র পরিচালক (মিডিয়া) জালাল ইউনুস এবং নজিব আহমেদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন বোলিং প্রসঙ্গে পাপন বলেন, ‘এখানেও উন্নতি করার সুযোগ আছে। আমরা কন্ডিশনের সুবিধা নিয়ে ঘরের মাটিতে উইকেট শিকার করতে পারলেও ফ্ল্যাট উইকেটে স্পিনের সুবিধা নিতে পারছিনা।

অথচ ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং জাদেজার মত স্পিনাররা ফ্ল্যাট উইকেটেও উইকট শিকার করছেন। এটি একটি শিক্ষণীয় বিষয়। তাই আমাদের উন্নয়নের জন্য শিক্ষা নিতে হবে। কারণ আমাদের অনেক দূর এগিয়ে যেতে হবে।’