প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় ২ মিনিটের কথোপকথনে যা বলল সোফিয়া (ভিডিওসহ)

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হল চার দিনব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক মেগা ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। তথ্য প্রযুক্তি (আইটি) খাতের এ অনুষ্ঠানে প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও অর্জন তুলে ধরা হবে।

বুধবার এ অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় বিশ্বের প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবট সোফিয়ার সঙ্গে কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তাকে প্রথমেই অভিবাদন জানিয়ে জিজ্ঞেস করেন, ‘সোফিয়া তুমি কেমন আছো?’

জবাবে সোফিয়া বলে, ‘আমি ভালো আছি, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। সত্যি আজকে আপনার সাথে দেখা করে খুব ভালো লাগছে।’ প্রধানমন্ত্রী তাকে প্রশ্ন করেন, ‘তুমি আমাকে কীভাবে চেন?’

জবাবে সোফিয়া জানায়, ‘আমি এও জানি আপনি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে মাদার অব হিউম্যানিটি বলেও ডাকা হয় এবং ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্ট্রা। তাছাড়া আপনার নাতনীর নাম ও আমার একই, সোফিয়া।’ এসময় পুরো হলরুমে হাসির রোল পড়ে যায়। প্রধানমন্ত্রী সবাইকে বলেন, ‘আপনার জানেন জয়ের (সজীব ওয়াজেদ জয়) মেয়ের নামও সোফিয়া’।

এরপর প্রধানমন্ত্রী সোফিয়াকে বলেন, ‘তুমি আমার সম্পর্কে এবং আমার লক্ষ্য সম্পর্কে অনেক কিছুই জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে কী জানো?’ জবাবে সোফিয়া ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা সম্পর্কে বেশি কিছু তথ্য তুলে ধরেন

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’-এ যোগ দিতেই সোফিয়া সোমবার রাতে ঢাকায় আসেন। হংকংয়ের হ্যানসন রোবোটিকসের তৈরি সোফিয়া বিশ্বের প্রথম রোবট হিসেবে পেয়েছেন সৌদি আরবের নাগরিকত্ব। তার সঙ্গে এসেছেন রোবটচালক জিওভান লায়ন। এসময় সোফিয়ার পরনে ছিল বাসন্তী রঙের জামদানির কামিজ আর চাপা সাদা জামদানির ওড়না।

আজ বেলা আড়াইটায় ‘টেক-টক উইথ সোফিয়া’ শিরোনামের একটি অনুষ্ঠানে অংশ নেবে। এরপর এর ডিজাইনার ডেভিড হ্যানসন কৃত্রিম বুদ্ধিমত্তার সফলতম উদাহরণ সোফিয়ার কারিগরি দিক নিয়ে বক্তৃতা করবেন। সোফিয়া ঢাকা ত্যাগ করবে আজকেই।

এর আগে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আমাদের নির্বাচনি ইশতেহারে ডিজিটাল দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। কিন্তু অনেকে এ নিয়ে হাসিঠাট্টা করেছিল। জানি না মানুষ এখন কী ভাবে। তবে এটা বলতে পারি, এ দেশের মানুষ এখন ডিজিটাল যন্ত্র ব্যবহার করতে পারে।