মেহেদীর রং গাঢ় করার ৫ টি উপায়

শুরু হয়ে গেছে বিয়ের মৌসুম। আজকালকার দিনে বিয়ের দিনে কেবল কনেই নয়, কনের বান্ধবী, ছোটবোন এমনকি মা-খালাদেরও এখন হাতভর্তি মেহেদী দেখা যায়। বিয়ের উৎসবে আলাদাভাবে মেহেদী নাইটেরও আয়োজন করা হয় শহুরে বিয়েগুলোতে। কিন্তু সঠিকভাবে মেহেদী না লাগানোর কারণে রং যদি ঠিকমতো না ফোটে, তাহলে সব আয়োজনই মাটি।

জেনে নিন সুন্দর নকশায় মেহেদীর রং পাকা করার পাঁচটি ধাপ।

১. মেহেদী লাগানোর আগে হাত ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন। লক্ষ রাখবেন, হাতের সব ময়লা যেন দূর হয়। হাতে ময়লা, বিশেষ করে মৃত চামড়ার কোষ থাকলে মেহেদী ঠিকমতো বসে না। সবচেয়ে ভালো হয় ম্যানিকিওর করিয়ে নিলে।

২. উৎসবের হইচই-এ কান না দিয়ে মেহেদী লাগানোর সময় চুপটি করে বসে থাকুন। এই সময়েও উচ্ছ্বাসের উত্তেজনা দেখালে মুহূর্তেই নষ্ট হয়ে যেতে পারে মেহেদীর নকশা। তাছাড়া চুপ করে না বসলে যে মেহেদী দিচ্ছে, তার মনোসংযোগেও ব্যাঘাত ঘটতে পারে।

৩. মেহেদী শুকিয়ে যাওয়ার পর লেবুর রসে চিনি গুলিয়ে সেই প্রলেপ হাতে লাগান। এটি শুকিয়ে গেলে হাত মুছে ফেলুন। এতে রং গাঢ় এবং দীর্ঘস্থায়ী হয়।

৪. একটি লোহার কড়াইয়ে কয়েকটি লবঙ্গ রেখে হালকা আঁচে চুলার উপর রাখুন। কড়াই থেকে ধোঁয়া বের হতে শুরু করলে হাত দুটি কড়াইয়ের উপর রাখুন। এতেই গাঢ় ও পাকা হবে মেহেদীর রং।

৫. মেহেদী তুলে ফেলার পর হাতকে গরম রাখুন। সবচেয়ে ভালো হয় হাতে ভিক্স বা অন্য কোনো ব্র্যান্ডের সর্দি-কাশির বাম লাগিয়ে ঘুমাতে গেলে। এতে সারা রাতই হাত থাকবে গরম। সকালে উঠে পাবেন সুন্দর গাঢ় রং।
-সূত্র : এনডিটিভি