রেসিপি : শিক কাবাব

বছরের প্রথম সপ্তাহে বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজন নিয়ে একটু আড্ডা খাওয়া-দাওয়া হবে সেটাই তো স্বাভাবিক। তবে সেটাও আবার হওয়া চায় মাছ কিংবা মাংসের রেসিপি। তা না হলে খাওয়াদাওয়াটা জমবে কী করে? আর তাই তো অত্যন্ত জনপ্রিয় একটি রেসিপি আজ আপনাদের জন্য দেয়া হলো। রেসিপিটি হলো শিক কাবাব। যেটা হোটেল বা রেস্তোরাঁতে খেয়ে থাকি। কিন্তু বাড়িতে বানানোর কথা ভাবলেই মনে হয় বাড়িতে বানানো তো অসম্ভব। তা কিন্তু একেবারেই নয়। তাহলে আসুন চটপট দেখে নেয়া যাক-

উপকরণ :

খাসির মাংসের কিমা – ২ কাপ
ভিনিগার – ১ টেবিল চামচ
মেথি পাতা কুচি – ২ টেবিল চামচ
আদা বাটা – ১/২ টেবিল চামচ
রসুন বাটা – ১/২ টেবিল চামচ
নুন – ১ টেবিল চামচ
গোলমরিচ – ১/৪ টেবিল চামচ
গরমমশলা – ১/৪ টেবিল চামচ
ধনেপাতা কুচি – ২ টেবিল চামচ
কাঁচা লঙ্কা কুচি – ১ টেবিল চামচ
স্কিউয়ার – কাবাব তৈরি করার জন্য
তেল – কাবাবে ব্রাশ করার জন্য শুধু
চাট মশলা – স্বাদমতো
লেবুর স্লাইস – সাজানোর জন্য

প্রণালী :

কিমার সঙ্গে ভিনিগার ও মেথি পাতা ভাল করে মেখে নিন। এতে শেষের তিনটি উপকরণ ছাড়া বাকি অন্যান্য উপকরণগুলি দিয়ে ভাল করে মিশিয়ে মেখে নিন।এবার এই মিশ্রণটিকে রেফ্রিজারেটরে রেখে দিন ৫ ঘন্টার জন্য। পরিবেশন করার ২৫ মিনিট আগে মিশ্রণটিকে দুই হাতের সাহায্যে স্কিউয়ারের গায়ে চেপে চেপে টিউবের আকার দিন।ওভেন ২০০ ডিগ্রি সেন্টিগ্রেটে প্রিহিট করে রাখুন।

এবার ২০-২৫ মিনিট বেক করে নিন। এবার একটি ব্রাশের সাহায্যে ভাল করে তেল লাগিয়ে আরও ২ মিনিট বেক করে নিন।পরিবেশন করার আগে কিচেন টাওয়াল দিয়ে ধরে খুব সাবধানে পিছনের দিন থেকে ঠেলে সামনে দিয়ে বের করে সার্ভিং প্লেটে রাখুন। চাট মশলা ও লেবুর স্লাইস ও পেঁয়াজের স্লাইস দিয়ে পরিবেশন করুন।