লম্বা চুল আরো লম্বা, উপায় ৭টি

লম্বা চুল সব মেয়েদেরই শখ। অনেক কষ্ট করে সময় নিয়ে চুল লম্বা করলেন কিন্তু পড়ে যাচ্ছে চুল কিংবা হারিয়ে ফেলছে নমনীয়তা? এ নিয়ে আশঙ্কায় ভুগেন অনেকেই।

মূলত অযত্নের কারণে চুল ফেটে যায় এবং আর বাড়তে পারে না। তাই ঘরের কাজে কিংবা বাহিরে যাবার সময় প্রয়োজন চুলের যত্নের।তবে কিছু নিয়ম মেনে চললেই আপনার লম্বা চুল থাকবে অটুট ও ঝলমলে। চলুন জেনে নেই তা…

•  ট্রিম করুন: চুল লম্বা হয়েছে কিন্তু কাটতে চাচ্ছেন না? বড় চুলের সৌন্দর্য ধরে রাখতে আগা ফাটা রোধ করা জরুরি। হেয়ার স্টাইলিস্টদের মতে, প্রতি ৩ মাস পর পর চুল না কাটলেও ট্রিম করা প্রয়োজন। নিয়মিত ট্রিম করলে অসময়ে চুলের আগা ফাটা বন্ধ হবে। এতে করে চুল নষ্ট হয়ে যাবার আশঙ্কা কমে যায়।

•  জট ছাড়ান: প্রতিদিন রাতে ঘুমাতে যাবার আগে চুলের জট ছাড়িয়ে নিন। কারণ চুলে জট থাকলে পরের দিন তা ছাড়াতে কষ্ট হয় এবং এতে অনেক বেশি চুল পড়ে যায়। তাই প্রতিদিন মোটা মুখের চিরুনি দিয়ে চুল আঁচড়িয়ে নেবেন।

•  শ্যাম্পু করুন: চুলের মধ্যে এক ধরনের প্রাকৃতিক তেল থাকে যা আমাদের চুলে পুষ্টি যোগায়। অতিরিক্ত শ্যাম্পু করলে সেই তেল চলে যায় এবং আমাদের চুল তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে। তাই চুলের যত্ন নিতে সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন শ্যাম্পু করুন।

•  কন্ডিশনার ব্যবহার করুন: চুলকে মসৃণ ও ঝলমলে রাখতে কন্ডিশনার ব্যবহার করুন। প্রতিবার শ্যাম্পু করার পর চুলের মাঝ অংশ থেকে নিচ পর্যন্ত কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন।

•  সাপ্তাহিক যত্ন: সপ্তাহজুড়ে ব্যস্ততার কারণে চুলের যত্ন নিতে না পারলেও অন্তত একটা দিন মাথায় তেল ও প্যাক লাগানোর জন্য সময় বের করে নিন। কারণ তেল আপনার চুলে পুষ্টি যোগাবে এবং গোঁড়া মজবুত রাখবে।

•  সঠিক পণ্য: চুল সহজে নষ্ট হয়ে যাওয়া বা পড়ে যাবার প্রধান কারণ কেমিক্যাল যুক্ত চুলের প্রোডাক্টের ব্যবহার। তাই চুলের ধরন ও মান বুঝে প্রোডাক্ট কিনুন।

•  বেঁধে রাখুন: ব্যায়াম করার সময় কিংবা ঘরের কাজ করার সময় চুল বেঁধে নিন। এছাড়া বাহিরে যাবার সময়য় ধুলোবালির হাত থেকে চুলকে রক্ষা করার জন্য মাথায় স্কার্ফ বা ওড়না দিয়ে ঢেকে নিন।তবে খেয়াল রাখবেন, গোসলের সময় মাথায় গরম পানি দেবেন না। গরম পানি মাথার ত্বকে খুশকি তৈরি করে এবং চুলের গোঁড়া নরম করে ফেলে।