একাই ভালোবেসে যাচ্ছেন ?

ভালোবাসার সম্পর্ক সব সময়ই মধুর। কিন্তু এই মধুর সম্পর্কের কোথাও যদি কোনো গরমিল হয় তাহলে ধরে নিতে হবে আপনাদের ভালোবাসা এখন আর দুজনের মধ্যে নেই। সম্পর্ক দুজনের হলেও হয়তো আপনি একাই ভালোবেসে যাচ্ছেন। আপনার সম্পর্কও কী এমন একতরফা ভালোবাসায় গড়াল কি না, তা কীভাবে বুঝবেন? এ নিয়ে টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে একটি প্রতিবেদন।

প্রথমে কথা না বলা
মনের মানুষ পাশে বসে আছে ঠিকই, কিন্তু কথা শুরু করতে তাঁর আপত্তি। তিনি আপনাকে এড়িয়ে যেতে চান, কথা বলতে চান না কিংবা কথায় কথায় বিরক্তি প্রকাশ করেন। বিষয়টা হয়তো প্রথমে আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ মনে নাও হতে পারে। তাই আপনি নিজেই হয়তো প্রতিদিন তাঁর সঙ্গে কথা বলা শুরু করেন।

বেড়াতে যেতে অনীহা
আপনি হয়তো কিছুদিন ধরেই মনের মানুষকে বলছেন বাইরে থেকে বেড়িয়ে আসার কথা। কিন্তু এতে তাঁর কোনোই উচ্ছ্বাস দেখতে পাচ্ছেন না। যদি তিনি নিয়মিতই আপনার সঙ্গে বাইরে যেতে আপত্তি জানাতে থাকেন কিংবা বাইরে গেলেও বেশি সময় একসঙ্গে থাকতে না চান, তাহলে বুঝে নেবেন যে আপনি তাঁকে একাই ভালোবেসে যাচ্ছেন। তবে আপনার উচিত প্রিয়জনের সঙ্গে এ বিষয়ে সরাসরি কথা বলা। তাঁকে জিজ্ঞাসা করুন ‘কেন সে আপনাকে এড়িয়ে চলছে কিংবা কেনইবা আপনাকে সময় দিতে চাচ্ছেন না!’

অন্যরা যখন আপনার চেয়েও গুরুত্বপূর্ণ
প্রায়শই কি আপনার প্রিয়জন আপনার সঙ্গে আলোচনা ছাড়াই তাঁর অন্য বন্ধুদের সঙ্গে ঘুরতে যান বা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন? আপনাকে এড়িয়ে চলেন? আপনি প্রথম কিছুদিন হয়তো এটা মেনেই নিলেন। কিন্তু একটা সময় পর আর মানতে পারছেন না? তাঁকে এবার আপনার অস্বস্তির কথাটা সরাসরি বলুন। আপনার হয়তো তাঁর বিরুদ্ধে কোনোই অভিযোগ নেই, কিন্তু তবুও তাঁকে সরাসরি জিজ্ঞাসা করুন কেন তিনি আপনাকে বিশেষ মুহূর্তগুলোতে সময় দিতে চাইছেন না।

কথা কম বলা
আপনি আপনার প্রিয়জনের সঙ্গে সব সময়ই কথা বলতে চাইবেন—এটাই তো স্বাভাবিক। কিন্তু যদি এ বিষয়ে তার আগ্রহ না থাকে! যদি তিনি ফোন এবং বার্তা পাঠাতে আগ্রহ হারিয়ে ফেলতে শুরু করেন! আপনার কষ্ট হওয়াটা মোটেও অস্বাভাবিক নয়। এটা ভালো লাগার কথাও নয়। তাই প্রিয়জনকে জিজ্ঞাসা করুন, কেন তিনি এমন করছেন! আর সম্পর্ক এভাবে চলতে থাকলে এটা টিকিয়ে রাখাও সম্ভব নয়। খোলামেলা আলোচনা করুন। আলোচনায় আগ্রহ না দেখালে বুঝবেন আপনি একাই ভালোবেসে যাচ্ছেন। তাই আগেই সচেতন হন।