আগৈলঝাড়ায় চলতি মৌসুমে আগাম আবাদে নেমেছে কৃষকেরা : উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪৮ হাজার মে.টন চাল

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : বরিশালের আগৈলঝাড়া উপজেলার কৃষকেরা আগাম ইরি-বোরো চাষে নেমেছে। উপজেলায় ৪৭ হাজার ৬ শ’ ৮৭ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ২ হাজার ৭ শ’ হেক্টর জমি আগাম চাষ করে চলতি ইরি-বোরো মৌসুমে ১০ হাজার ৫ শ’ ৫০ হেক্টর জমিতে ইরি-বোরো চাষে আওতায় রয়েছে।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল জানান, উপজেলার পাঁচটি ইউনিয়নে বোরো মৌসুমে গত বছরের চেয়ে এবছর ৮ হেক্টর জমি কম চাষের লক্ষ্যমাত্রা নিয়েও গত বছরের চেয়ে এবছর উৎপাদন বেশী ধরা হয়েছে ১৫ হাজার ৬ শ’ ৬৩ মেট্রিক টন চাল।

সূত্র মতে, চলতি বছর উপজেলার পাঁচটি ইউনিয়নে উচ্চ ফলনশীল ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৫০ হেক্টর ও হাইব্রিড ধানের চাষ হবে ৭ হাজার ৫ শ’ হেক্টর। এরমধ্যে চাষীরা আগাম চাষ করেছেন উফশী ৬ শ’ হেক্টর ও হাইব্রিড ২১ শ’ হেক্টর জমি।

এবছর মৌসুমের শুরুতে টানা এক সপ্তাহের ভারী বর্ষণে ভেরীবাঁধের অভ্যন্তরে পানিবদ্ধ জমিতে আরও পানি বৃদ্ধি হওয়ায় আগাম চাষ বিলম্ব হয়ে গত বছরের তুলনায় কম হয়েছে।

জানুয়ারি মাসের মধ্যে জমিতে ধানের চারা রোপন সম্পন্ন হলে ও আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের মত এবছরও বাম্পার ফলন হবে বলেও আশা করেছে উপজেলা কৃষি অধিদপ্তর।