প্রথম সন্তানের আগেই প্রস্তুতি নিন

সন্তানের জন্ম মানেই জীবনে অনেক বড় একটি পরিবর্তন। দীর্ঘ নয় মাসের প্রস্তুতির পরও সন্তান ভূমিষ্ঠের পর অনেক কিছুই বদলে যায়। তাই আগেই মাথায় রাখুন কিছু বিষয়।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রথমবারের হতে যাওয়া মা-বাবা’র কী কী বিষয় মাথায় রাখা দরকার সে বিষয়গুলো এখানে দেওয়া হল।

১। বেশিরভাগ ক্ষেত্রেই প্রতিটি শিশু জন্মের পর প্রথম কিছু মাস ঘুমিয়ে কাটায়। এই সময় মায়েরও উচিত বিশ্রাম নেওয়া। কারণ শিশু যখন থেকে বসতে বা হামাগুড়ি দিতে শুরু করবে তখন আর বিশ্রামের সুযোগ পাওয়া যায় না। তাই শুরুর সময়ে যখন সন্তান ঘুমাবে তখন মায়েরও উচিত ঘুমিয়ে নেওয়া।

২। সন্তান জন্মের পর মা-বাবার মনে যেমন আনন্দ থাকে তেমনি দুশ্চিন্তাও কাজ করে। অনেক ক্ষেত্রে নতুন মায়ের মানসিক চাপ এতটাই বেড়ে যায় যে তিনি হতাশায় ডুবে যান। এটি খুব স্বাভাবিক সমস্যা। এমন পরিস্থিতি নিজের মধ্যে চেপে না রেখে পরিবার বা কাছের বন্ধুর সঙ্গে এই বিষয় নিয়ে আলাপ করা উচিত। এতে সমস্যার ভার অনেকটাই কমে আসে।

৩। সন্তানের জন্মের পর অনেক ক্ষেত্রেই স্বামী-স্ত্রীর মধ্যে কিছুটা দূরত্ব তৈরি হয়। যেটা কোনোভাবেই গ্রহনযোগ্য নয়। তাই সন্তানের পাশাপাশি নিজেদের জন্যও কিছু সময় বের করে নিতে হবে। মাসে একদিন অন্তত দুজন মিলে ঘুরতে যান বা একসঙ্গে কোনো রেস্তোরাঁয় গিয়ে খাবার খান। এদের সম্পর্কের বন্ধন অটুট হবে।

৪। সন্তানের হালকা হাঁচি-কাশি হলেই অস্থির হয়ে ডাক্তারকে ফোন দেওয়ার দরকার নেই। বরং হালকা অসুখ কীভাবে সারানো যায় সেই বিষয়ে কিছুটা পড়াশুনা করুন এবং শিশুকে বোঝার চেষ্টা করুন। তবে অবস্থা বুঝে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।