ঘন, কালো চুল চাই? জেনে নিন ৩টি কার্যকরী উপায়!

আজকাল খুব বেড়ে গিয়েছে টাক পড়ার হার। একেবারে টাক না হয়ে গেলেও চুল পড়া ও পাতলা হয়ে যাওয়ার সমস্যা আছে আজকাল প্রায় সবারই। প্রতিদিনের ব্যস্ত জীবন ও পরিবেশ দূষণ সবার আগে কেড়ে নিচ্ছে চুলের সৌন্দর্য। ঘন ও কালো চুল পাওয়া যেন রীতিমত ভাগ্যের ব্যাপার এখন। ঘন ও কালো চুল চাই? তাহলে আজ আমরা নিয়ে এলাম ৩টি দারুণ কৌশল। এই কৌশল গুলো অবলম্বন করেই দেখুন। চুল পড়ার পর একদম কমে গিয়ে পাবেন ঘন,কালো, ঝলমলে চুল!

প্রাচীনকাল থেকেই চুন ঘন কালো করার জন্য প্রাকৃতিক অনেক উপায় ব্যবহার হয়ে আসছে। চুলের যত্নে যেখানে ইজিপ্সিয়ানরা ব্যবহার করতো ফিগ ও ক্যাস্টর অয়েল, সেখানে গ্রীক ও রোমানরা ব্যবহার করতেন অলিভ ও রোজমেরি অয়েল। এখনো চুলকে ঘন কালো ও স্বাস্থ্যোজ্জ্বল করার জন্য ঘরোয়া উপায়ই বেশী উপযোগী। চুলকে ঘন করার জন্য আজকে আপনাদের জন্য রইল এমনই কিছু ঘরোয়া উপায়।

ডিম ও মধুর হেয়ার প্যাক
চুলকে ঘন করার জন্য ডিমের ব্যবহার সেই প্রাচীন রোমানদের কাছ থেকে এসেছে। ডিমের প্রোটিন, জিংক, সেলেনিয়াম, সালফার, আয়রন, ফসফরাস ও আয়োডিন নতুন চুল গজানোর জন্য অনেক বেশী কার্যকরী।

পদ্ধতিঃ
একটি ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ১ টেবিল চামচ মধু একটি বাটিতে নিয়ে খুব ভালো করে মেশান। একটি মসৃণ মিশ্রণ না হওয়া পর্যন্ত মেশাতে থাকুন। এরপর এটি চুলের গোড়ায় খুব ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যাবহারে ভালো ফল পাবেন।

মেহেদী ও টক দইয়ের হেয়ার প্যাক
মেহেদী নতুন চুল গজানোর জন্য বেশ ভালো একটি উপাদান। এছাড়াও মেহেদী চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধে সাহায্য করে।

পদ্ধতিঃ
এই প্যাকটি বানাতে লাগবে ১ কাপ পরিমাণ গুড়ো মেহেদী বা চুলের পরিমাণ অনুযায়ী অর্ধেক কাপ বাটা মেহেদী। ও ১ কাপ টক দই (বাটা মেহেদী হলে অর্ধেক কাপ)। মেহেদী ও টক দই একটি বাটিতে নিয়ে খুব ভালো করে মিশিয়ে পেস্টের মত তৈরি করতে হবে। এই পেস্টটি চুলের গোড়ায়, মাথার ত্বকে ও পুরো চুলে খুব ভালো করে লাগাতে হবে। পুরোপুরি না শুকানো পর্যন্ত চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ১/২ বার ব্যবহার করুন এই প্যাকটি।

পেঁয়াজের রস ও মধুর হেয়ার মাস্ক
পেঁয়াজের রস চুলের জন্য খুব উপকারী একটি উপাদান। চুল পড়া রোধ ও নতুন চুল গজানোর সহায়তার জন্য এটা অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে।

পদ্ধতিঃ
একটি মাঝারি আঁকারের পেঁয়াজ নিন। পেঁয়াজটি কুচি করে কেটে কিংবা গ্রেটারে গ্রেট করে নিয়ে চিপে এর রস বের করুন। যদি প্রয়োজন বোধ করেন তো ২টি পেঁয়াজ নিতে পারেন। এই পেঁয়াজের রসে ২ চা চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মাথার ত্বকে চুলের গোড়ায় লাগাবেন। সব চাইতে ভালো ফল পেতে এই মাস্কটি রাতে ব্যবহার করুন। পুরো রাত এই হেয়ার মাস্কটি চুলে লাগিয়ে রাখুন। সকালে হালকা কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩/৪ বার ব্যবহারে দ্রুত ফল পাবেন।

ঘন চুলের জন্য কিছু টিপসঃ

মাসে অন্তত ১ বার চুলের আগা ছাঁটুন

ঘন ঘন চুলে স্ট্রেইটনার ও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না

চুলের জন্য ভিটামিন ই সমৃদ্ধ খাবার খান

ভিটামিন ই ট্যাবলেট খেতে পারেন

ভেজা চুল আঁচড়াবেন না

চুলের গোড়ায় ময়লা জমতে দেবেন না।