শর্ট বল না খেলে শরীরে আঘাত নাও, ওটাই নিরাপদ

 

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট হারের পরে কোণঠাসা অবস্থায় ভারত। সহজ ম্যাচটি কঠিন করে হেরে যাওয়ায় একের পর এক সমালোচনা ধেয়ে আসছে তাদের দিকে। সর্বশেষ সমালোচনা করলেন সাবেক ভারতীয় ওপেনার বিরেন্দর শেহওয়াগ।

‘ইন্ডিয়া টিভি’কে এক সাক্ষাৎকারে শেহওয়াগ জানান, “সিরিজটা খুবই কঠিন হয়ে গেল। অবস্থা দেখে যা মনে হচ্ছে, এখান থেকে ফিরে আসার সম্ভাবনা ৩০ শতাংশ। একই সঙ্গে ভারতীয় টিম ম্যানেজমেন্টের দেখা উচিত সেঞ্চুরিয়ন টেস্টে রবিচন্দ্রন অশ্বিনকে খেলানো যায় কি না।”

ছয়জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান দলে নেওয়ার পক্ষপাতি ভারতের সাবেক এই ওপেনার। তবে দলের জয় পেতে হলে অধিনায়ক বিরাট কোহলিকে অবশ্যই ভালো খেলতে হবে বলে মনে করেন তিনি।

“অতিরিক্ত ব্যাটসম্যান হিসেবে অজিঙ্কা রাহানেকে খেলাতে পারে ভারত। চার বিশেষজ্ঞ বোলারও খেলানো যায়। ভারত যদি জিততে চায়, তবে কোহলি আর রোহিতকে বড় ভূমিকা রাখতে হবে।”

একইসাথে আফ্রিকার মাটিতে কিভাবে খেলতে হবে সেই ব্যাপারেও ব্যাটসম্যানদের সতর্ক করেন তিনি। উল্লেখ্য, বিস্ফোরক এই ব্যাটসম্যানের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫০.২৩ গড়ে সবচেয়ে বেশি ৫ টি সেঞ্চুরি রয়েছে।

শেহওয়াগ বলেন, “অফ স্টাম্পের বাইরের বল নিয়ে নাড়াচাড়া করতে যেয়ো না। স্ট্রেট ড্রাইভ আর ফ্লিকের ওপর জোর দাও। শর্ট বল আসবেই, ব্যাটে না খেলে শরীরে আঘাত নাও, ওটাই নিরাপদ।”