আইপিএলে সাকিব-মুস্তাফিজের ভিত্তি মূল্য ১ কোটি

আইপিএলে এবারের আসরের নিলামের জন্য রেজিস্ট্রেশন করেছেন ১১২২ জন ক্রিকেটার। এদিকে খেলোয়াড়দের ভিত্তিমূল্য নির্ধারণ শুরু হয়েছে। বাংলাদেশের সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে রাখা হয়েছে তৃতীয় ভাগে। তাদের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি।

অন্যদিকে তৃতীয় ক্যাটাগরির ভিত্তি মূল্য ১ কোটি। সাকিব-মুস্তাফিজদের নিলাম শুরু হবে ১ কোটি থেকে। এদিকে এখনো চুড়ান্ত হয় নি বাংলাদেশের বাকি ৬ ক্রিকেটারদের ভিত্তি মূল্য।

এর আগে প্রথম ক্যাটাগরিতে আছেন ৩৬ জন ক্রিকেটার। এর মাঝে ভারতের ১৩ জন ক্রিকেটার। প্রথম ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের ভিত্তি মূল্য ২ কোটি রুপি। এরপর দ্বিতীয় ক্যাটাগরির ভিত্তি মূল্য নির্ধারণ করা হয়েছে দেড় কোটি।

উল্লেখ্য,  কেকেআরের সঙ্গে সাত বছরের সম্পর্ক চুকিয়ে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি নিলামের আসরে নতুন ঠিকানা খুঁজবেন সাকিব। আগামী আইপিলের নিলামের জন্য সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে তাঁর দল কলকাতা নাইট রাইডার্স।

যদিও সাকিবকে এতো সহজেই ছাড়তে রাজি নয় শাহরুখের দল। নিলামের হাথুরির নিচ থেকে সাকিবকে পুরনো ডেরায় ফিরিয়ে আনতে যথাসাধ্য চেষ্টা চালাবে দলটি।

দুইজন বিদেশী খেলোয়াড় রাখার বাধ্যবাধকতায় সাকিব সহ আরো অনেক খেলোয়াড়কেই এবার উঠতে হবে নিলামের টেবিলে। কিন্তু এবার এ অলরাউন্ডারকে দলে পেতে মরিয়া দিল্লি ডেয়ার ডেভিলস।

দিল্লি ডেয়ার ডেভিলস তাঁদের পরিকল্পনায় সাকিবকে রেখে সামনে এগুচ্ছে। আর তাতে নিলামে কলকাতা আর দিল্লির মধ্যে সাকিবকে নিয়ে টানটানি অবধারিতই মনে হচ্ছে।

কেননা নিয়মের মারপ্যাঁচে কলকাতা তখন সাকিবকে ছেড়ে দিলেও যে কোনো মূল্যে আবার দলে ফেরাতে চাইবে। অন্যদিকে দিল্লি তাঁদের সম্ভাব্য দলে সাকিবকে রেখে ছক কষা শুরু করেছে। এক্ষেত্রে অবশ্য কেকেআর আইপিএলের নতুন নিয়মে ছেড়ে দেয়া ক্রিকেটারকে পুনরায় কিনতে অগ্রাধিকার পাবে।