প্রেমের সম্পর্কে পুরুষের প্রতারণার প্রথম ৭টি কারণ

আজকালকার সম্পর্কগুলোতে যদিও ছেলে-মেয়ে উভয়েই অনেক বেশি একে অপরের সাথে প্রতারণা করছে, তারপরও হিসেব করলে দেখা যাবে যে এই প্রতারণা করায় মেয়েদের তুলনায় ছেলেদের সংখ্যাই অনেক বেশি। তাছাড়া ভালোলাগা থেকেই যে সব সম্পর্কগুলো হয়ে থাকে এটাও পুরোপুরি সত্য নয়। অনেক সময়েই সম্পর্ক হয় স্রেফ আকর্ষণ থেকে। মায়া ভালোবাসার অভাবে এই প্রতারণাগুলো ঘটছে নৈমিত্তিক হারে।ছেলেরা ভালোবাসায় প্রতারণা কেন করেন ?

বেশিরভাগ মেয়ের মনেই এই প্রশ্নগুলো ঘুরপাক খায়। সব ছেলেই যে শখ করে প্রেমিকাকে ধোঁকা দেন, বিষয়টা তেমন নয়। অনেকেই বাধ্য হন প্রতারণা করতে, অনেকেই অন্য মানুষের কথায় কান দেন, অনেকে আবার বিভ্রান্ত হয়ে যান। শুনতে অবাক লাগলেও সত্যি যে বহু ছেলে মায়ের বা বন্ধুদের কথায় প্রভাবিত হয়েও প্রেমে প্রতারণা করেন। আসুন, প্রেমের ক্ষেত্রে পুরুষের প্রতারণার প্রথম ৭টি কারণ জানি।

বিয়ে সংক্রান্ত ঝামেলা :
সম্পর্কগুলোতে মেয়েদের সাথে প্রতারণা করা প্রথম কারণটিই হল বিয়ে সংক্রান্ত জটিলতা। অর্থাৎ একটি সম্পর্কে মেয়েরা সাধারণত ছেলেদের বেশ তাড়া দিয়ে থাকেন বিয়ে করার জন্য। তাছাড়া বাংলাদেশের সমাজের প্রেক্ষাপটে মেয়েদের একটু তাড়াতাড়ি বিয়ে দেয়ার জন্য চেষ্টা করেন বাবা মায়েরা। কিন্তু ছেলেরা এত তাড়াতাড়ি বিয়ে করতে চান না। তাদের পরিবারও রাজী হন না তাদের ছেলে তাড়াতাড়ি বিয়ে করুক। এই মূখ্য কারণেই ছেলেরাই প্রতারণা করে সম্পর্কটি শেষ করে ফেলেন।

মায়ের কারণে :
শুনতে খারাপ শোনালেও এটা সত্যি যে অনেক ছেলেই মায়ের কারণে প্রেমিকার সাথে প্রতারণা করেন, অর্থাৎ প্রেমিকাকে বিয়ে করেন না। মা পছন্দ করবে না ভেবে, কিংবা মাএর ইমোশনাল ব্ল্যাক মেইলিং-এর শিকার হয়ে এই কাজটি করে থাকেন তারা।

একঘেয়েমির ফলে :
মেয়েদের তুলনায় ছেলেরা অনেক বেশি অধৈর্য হয়ে থাকেন। এ কারণে অনেক দিন সম্পর্ক রাখার ফলে ছেলেরা সম্পর্কটির বিষয়ে একঘেয়েমি মনোভাব পোষণ করতে শুরু করেন। প্রতিদিন একই কন্ঠস্বর কিছু আবদার করে থাকে। এগুলো শুনতে শুনতে তারা এর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলে। এ কারণেও জীবনে কিছুটা নতুনত্ব আনতে ছেলেরা প্রেমের সম্পর্কটির সাথে প্রতারণা করে থাকেন।

যৌন স্বাদে ভিন্নতা আনতে :
সম্পর্কের ক্ষেত্রে শারীরিক সম্পর্ক গড়ে উঠবে এটা এখন খুবই স্বাভাবিক। ছেলেরা যৌন স্বাদের ব্যাপারে অনেক বেশি খুঁতখঁতে স্বভাবের হয়ে থাকেন। তারা একই ধরনের যৌন সম্পর্কে বেশিদিন টিকে থাকতে পারেন না। তবে সব ছেলেদের ক্ষেত্রে বিষয়টি সত্যি নয় কিন্তু বেশিরভাগ পুরুষই যৌন সম্পর্কে কিছুটা নতুনত্ব চেয়ে থাকেন। আর এই যৌন স্বাদে ভিন্নতার জন্যই ছেলেরা প্রেমের সম্পর্কটির সাথে প্রতারণা করে থাকেন।

বন্ধুদের কথার কারণে :
এমন অসংখ্য ছেলে রয়েছে যারা বন্ধুদের মতামতকে প্রয়োজনের চাইতে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকেন। বন্ধুরা যদি বলে প্রেমিকা সুন্দর নয়/ সে আরও ভালো প্রেমিকা পেতে পারে/ মেয়েটি মানানসই নয়, ইত্যাদি কথা শুনে অনেক ছেলেই হুট করে প্রতারণা করে বসেন প্রেমিকার সাথে!

আবেগী দিক থেকে অসন্তুষ্ট :
অনেক সম্পর্ক হঠাৎ করেই না বুঝেই হয়ে যায়। দুঃখের বিষয় হল এই সম্পর্কগুলো যেমন হঠাৎ করেই হয় তেমনি হঠাৎ করেই শেষ হয়ে যায়। আর এই ধরনের সম্পর্কগুলোতে ছেলেরা তাদের আবেগের দিক থেকে অনেক বেশি অসন্তুষ্ট হয়ে থাকেন। ফলে তারা অসুখী থাকার কারণে প্রতারণা করেন।

খারাপ প্রবণতা থেকে :
যদিও এই ধরনের পুরুষের সংখ্যা অনেক কম, তারপরও এমন কিছু পুরুষ থাকে যারা শুধুমাত্র নারীদের ভোগ করার জন্যই সম্পর্ক করেন এবং শেষ পর্যায়ে তাদের সাথে প্রতারণা করেন। এরা মানসিকভাবেই অনেক খারাপ হয়ে থাকেন। এদের উদ্দেশ্যই অনেক খারাপ থাকে। ফলে অবলা নারীরা এসব পুরুষদের ফাঁদে প্রায়ই পড়ে থাকেন এবং প্রতারণার শিকার হন।