হলদেটে দাঁত সাদা করুন !

অনেকেই দাঁতের ওপরের হলদেটে ভাব নিয়ে সঙ্কোচ বোধ করেন। নিয়মিত দাঁত পরিষ্কার ও ব্রাশ করার পরও দাঁতের হলদেটে ভাব দূর হয় না অনেকের। অনেকেই এই নিয়ে হীনমন্যতায় ভুগে থাকেন। মাঝে মাঝে ডাক্তারের কাছে গিয়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া গেলেও তা অনেক সময়সাপেক্ষ ব্যাপার যা সব সময় করা হয়ে ওঠে না।

এছাড়া ধরুন আগামীকালই রয়েছে আপনার গুরুত্বপূর্ণ মিটিং অথবা চাকরির ইন্টারভিউ। তখন কি করবেন আপনি? শত চেষ্টা করেও যখন এই হলদেটে ভাব দূর করতে পারছেন না তখন আপনার সমস্যার সমাধান করবে ঘরোয়া কিছু উপকরন। আসুন দেখে নিন দাঁতের হলদেটে ভাব দ্রুত দূর করার কিছু সাধারণ টিপস

একটি লেবু চিপে নিন। তাতে সমপরিমাণ পানি মেশান। এবার এই পানি দিয়ে দাঁত ব্রাশ করার পর কুলকুচা করে নিন। দাঁতের হলদেটে ভাব কেটে যাবে।লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এতে পানি মিশিয়ে পেস্টের মত তৈরি করে ফেলুন। দাঁত ব্রাশ করার পর এই পেস্ট দিয়ে দাঁত ম্যাসাজ করুন।

দাঁতের হলদেটে ভাব দূর হবে।বেকিং সোডার সাথে পরিমিত পরিমাণে লেবুর রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। দাঁত ব্রাশ করার পর এই ব্রাশে এই পেস্ট নিয়ে দাঁত ঘষুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাঁতের হলদেটে ভাব দূর হবে।

এছাড়াও তাৎক্ষণিকভাবে দাঁতের হলদেটে ভাব দূর করতে চাইলে একটি আপেল খেয়ে নিন। দেখবেন দাঁতের হলদেটে ভাব কমে গেছে অনেকাংশে।