১০ হাজার রান পূর্ণ করলেন তুষার ইমরান

সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে বয়স। কিন্তু বয়সের ছাপটা নিজের পারফরম্যান্সে পড়তে দেননি তুষার ইমরান। বয়স বাড়লেও ডানহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান ছুটে চলেছেন আপন গতিতে। জাতীয় দলের দরজা এক প্রকার বন্ধ হয়ে গেলেও জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) হোক বা বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল); হেসেই চলছে তার ব্যাট। জাতীয় দলের জার্সি গায়ে নিজের প্রতিভাকে ঠিকভাবে ব্যবহার করতে না পারলেও প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান।

১৫ জানুুয়ারি সোমবার থেকে শুরু হয়েছে চলমান বিসিএলের দ্বিতীয় রাউন্ডের খেলা। এ দিন রাজধানীর উপকণ্ঠ সাভারে বিকেএসপিতে ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে মাঠে নামে তুষার ইমরানের সাউথ জোন। দ্বিতীয় রাউন্ডে মাঠে নামার আগে তুষার ইমরানের সংগ্রহ ছিল নয় হাজার ৯৬৫ রান। ১০ হাজার রানের এই মাইলফলক স্পর্শ করার জন্য ডানহাতি এই ব্যাটসম্যানের দরকার ছিল মাত্র ৩৫ রান।

সেন্ট্রাল জোনের বিপক্ষে ব্যক্তিগত ৩৪ রানে ব্যাট করার সময় বাউন্ডারি হাঁকিয়ে মাইলফলক স্পর্শ করেছেন জাতীয় দলের জার্সিতে পাঁচটি টেস্ট খেলা তুষার ইমরান। প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির রেকর্ড এখন পর্যন্ত তার দখলে। এবার আরও একটি মাইলফলক স্পর্শ করলেন তিনি।

এর আগে প্রথম রাউন্ডেই হাঁকিয়েছেন ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি। ইস্ট জোনের বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করলেও অপেক্ষার প্রহর দীর্ঘ হয়েছিল দ্বিতীয় রাউন্ড পর্যন্ত। তবে দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনই ১০ হাজার রানের প্রথম মাইলফলকটি নিজের করে নিয়েছেন তুষার। মাইলফলক স্পর্শ করে বড় ইনিংসের পথেই হাঁটছেন তিনি। এখন পর্যন্ত ৪০ রানে অপরাজিত আছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

২০০০ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের পর ১০ হাজার রান পূর্ণ করতে ডানহাতি এই ব্যাটসম্যান খেলেছেন ১৫৪টি ম্যাচ। এখন পর্যন্ত ২৬১ ইনিংসে ২৫ সেঞ্চুরির পাশাপাশি তার রয়েছে ৫৩টি হাফ সেঞ্চুরি। ডাবল সেঞ্চুরির দেখাও পেয়েছেন দুবার। তার ক্যারিয়ার সেরা ইনিংসটি ২২০ রানের, গড় ৪১.৯৪।প্রিয়