বোমা কম তৈরি করে মহিলাদের প্যাড বিতরণ করুন : অক্ষয়

ভারতের প্রতিরক্ষা খাতে সরকার যে টাকা খরচ করছে, তার ৫ শতাংশ দিয়ে দরিদ্র মহিলাদের বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণের আহ্বান জানিয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা অক্ষয় কুমার দত্ত। ভারত ও পাকিস্তান যখন পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তখন অক্ষয় কুমার দত্ত এই মন্তব্য করেন।

পুণেতে নতুন ছবির পরিচালনায় গিয়ে অক্ষয় কুমার দত্ত বলেন, সরকারের উচিত বিনামূল্যে দরিদ্র মহিলাদের স্যানিটারি প্যাড বিতরণ করা। প্রয়োজনে প্রতিরক্ষা খরচ থেকে ৫ শতাংশ টাকা সরিয়ে তা স্যানিটারি প্যাড তৈরিতে বিনিয়োগ করা হোক বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, “অনেক মহিলাই স্যানিটারি প্যাডের উপর থেকে কর তুলে নেওয়ার দাবি তুলেছেন। কিন্তু আমার মনে হয় সরকারের উচিত মহিলাদের বিনামূল্য স্যানিটারি প্যাড বিলি করা। প্রতিরক্ষা খাতের খরচ থেকে ৫ শতাংশ কমিয়ে তা স্যানিটারি প্যাড খাতে ব্যায় করুক সরকার।

প্রয়োজনে না হয় একটা বোমা কম তৈরি হবে।“প্রসঙ্গত, ভারতের বহু প্রত্যন্ত অঞ্চলে মহিলারা এখনও ঋতুস্রাব নিয়ে সচেতন নন। এনিয়ে অনেক কুসংস্কার রয়েছে। দেশের অনেক অংশেই মহিলাদের এই প্যাড কেনার সামর্থ্যই নেই, সেখানে স্যানিটারি ন্যাপকিনের উপর কেন্দ্রের অতিরিক্ত কর।

(জিএসটি) চাপানো নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। স্যানিটারি প্যাডকে করমুক্ত করার দাবি উঠেছে। তবে বিনামূল্য গরিব মহিলাদের স্যানিটারি প্যাড বিলি করার এই দাবি প্রথম তুললেন অভিনেতা অক্ষয় কুমারই।এর আগে ভারতের কেন্দ্রীয় সরকার তাদের বাজেটে স্যানিটারি প্যাডসহ নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসের উপর উচ্চহারে কর আরোপ করে।

এতে ক্ষিপ্ত হয়ে ওঠে বিভিন্ন প্রতিবাদী সংগঠন। এদিকে উচ্চ দামের কারণে ভারতের বিভিন্ন রাজ্যে নারীরা স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারছে না বলেও অভিযোগ করেন অক্ষি।-সুত্র: টাইমস অব ইন্ডিয়া