হাথুরুকে নিয়ে চিন্তিত নন হ্যালসল

ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ। জিম্বাবুয়ে ছাড়াও টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শুক্রবার (১৯ জানুয়ারি) শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। কদিন আগেও বাংলাদেশের কোচ ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে।আর তাই বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াইয়ে হাথুরুসিংহে বড় ভুমিকা রাখবেন বলে মনে করছেন ক্রিকেট-বোদ্ধারা।

তবে এ বিষয়টা মানতে একেবারে নারাজ বাংলাদেশ দলের সহকারী কোচ রিচার্ড হ্যালসল। তার যুত্তি ক্রিকেটাররা ম্যাচে জয়-পরাজয়ে বড় ভুমিকা রাখবেন। বাংলাদেশকে ছেড়ে গেছেন হাথুরুসিংহে। তবে বাংলাদেশের ক্রিকেটে বারবারই ঘুরে ফিরে আসছে তার প্রসঙ্গ। ছেড়ে যাওয়ার পর প্রথম সিরিজেই প্রতিপক্ষ যখন সদ্য সাবেক কোচ, তার প্রসঙ্গ আসাটা অস্বাভাবিকও নয়।

মঙ্গলবার (১৬জানুয়ারি) সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হ্যালসল বলেন,‘ চন্দিকা খুব ভালো কোচ। তবে কাল রাতে যেমন দেখেছেন (জিম্বাবুয়ের বিপক্ষে), রান করেছে তামিম ইকবাল, উইকেট নিয়েছে সাকিব আল হাসান। চন্দিকা তো রান করতে বা উইকেট নিতে পারে না! জয়-পরাজয়ের নির্ধারক বরবেন ক্রিকেটাররা।’

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বড় জয় পেলেও শ্রীলঙ্কা দলের  প্রতি সমীহও  দেখালেন বাংলাদেশের সহকারী কোচ হ্যালসল।এ বিষয়ে তিনি বলেন,‘ নিজেদের সেরাটা খেললে শ্রীলঙ্কা খুবই শক্তিশালী দল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা দেখেছি ওরা ভারতকে হারিয়েছে। সম্প্রতি ওরা ভালো খেলতে পারছে না, তার মানে এই নয় যে দিন তিনেক পরে ভালো খেলবে না।

ম্যাথুস ও লাকমলের মতো দুর্দান্ত সব ক্রিকেটার আছে ওদের। যদিও  গত বছরটা ওদের ভালো যায়নি, তবে দলটা ভালো।’জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে মাশরাফি বাহিনী যেভাবে জিতেছে, সেটিও তৃপ্তি দিয়েছে বাংলাদেশের এই সহকারী কোচকে।এ বিষয়ে হ্যালসল বলেন,‘ মিরপুরে আবার খেলতে নামাটা ছিল দারুণ। ছেলেরা এখানে খেলতে উপভোগ করে।

গত ম্যাচের পারফরম্যান্সও ছিল তৃপ্তিদায়ক।  সোমবার রাতে হোটেলে ফেরার সময় ক্রিকেটারদের মুখে যে হাসি দেখা গেছে, সেটিই সবকিছু বলে দিচ্ছিল। ছেলেরা নিজেদের নিয়ে গর্ব করে। প্রথম ম্যাচে বাংলাদেশ দলের পারফরম্যান্সও ছিল দুর্দান্ত।’