বিভিন্ন রকম সবজি সালাদের রেসিপি

চলছে শীতকাল। বাজারের পাওয়া যাচ্ছে নানা রকম শীতের সবজী। তাই পাঠকদের জন্য বিভিন্ন রকম সবজি সালাদের রেসিপি দেয়া হলো-

এগ-ভেজিটেবল সালাদ:

উপকরণ-

পেঁপে গ্রেট হাফ কাপ, ফুল কপি সেদ্ধ হাফ কাপ, বাঁধা কপি সেদ্ধ হাফ কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মত, ধনেপাতা কুচি অল্প, মরিচ গুঁড়ো হাফ চা চামচ, মেয়োনিজ ১ চা চামচ, সেদ্ধ ডিম ১টি, বাটার ২টেবিল চামচl

প্রণালী-

প্রথমে সবজিগুলো বাটার দিয়ে একটু ভেজে নিন। সেদ্ধ ডিম বাদে সব উপকরণ একসাথে মেখে সালাদ তৈরি করুন। সালাদের উপরে সেদ্ধ ডিম গ্রেট করে দিন এবং হালকা করে মাখিয়ে নিন। তারপর সালাদের উপরে রিং রিং করে সেদ্ধ ডিম কেটে দিন।

গ্রিন ভেজিটেবিল সালাদ:

উপকরণ-

গাজর ১০০ গ্রাম (কিউব আকারে কাটা), ক্যাপসিকাম ১০০ গ্রাম (কিউব আকারে কাটা), শসা- ১০০ গ্রাম (কিউব আকারে কাটা), পেঁয়াজ- ১০০ গ্রাম (কিউব আকারে কাটা), টমেটো- ১টি (কিউব আকারে কাটা), ওলিভ অয়েল- ১ চা-চামচ, বিট লবণ স্বাদ অনুযায়ী, লেবুর রস- ১ টেবিল চামচ, বীট লবণ- স্বাদ অনুযায়ী, পুদিনা পাতা ও কাঁচা মরিচ ও রসুন বাটা- সামান্য পরিমাণ।

প্রণালী-

কিউব আকারে কাটা সমস্ত ভেজিটেকল ভালো করে ধুয়ে তাতে একে একে ওলিভ অয়েল, বীট লবণ ও পুদিনা, কাঁচামরিচ, রসুন বাটা ভালোভাবে মিশিয়ে উপরে লেবু ছড়িয়ে দিতে হবে। তারপর একটি সার্জি ডিসে ঢেলে এই স্বাস্থ্যকর ভেজিটেবল সালাদ পরিবেশন করুন।

মিট-ভেজিটেবিল সালাদ:

উপকরণ-

গরুর চাকা মাংস আধা কেজি, গাজর কুচি আধা কাপ, শসা কুচি আধা কাপ, বাঁধাকপি কুচি আধা কাপ, পেঁপে কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, সেদ্ধ ডিম কুচি ১টি, ভাজা বাদাম ১০-১২টি, পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ, (সিরকায় ভিজিয়ে রাখা) কাঁচামরিচ মিহি কুচি ২টি, ধনেপাতা কুচি ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ, চিনি ১ চা-চামচ, সালাদ ড্রেসিং ৪ টেবিল-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি-

মাংস লবণ-পানিতে প্রেসার কুকারে সেদ্ধ করে পাতলা পাতলা করে কেটে ওপরের সব উপকরণ দিয়ে একসঙ্গে মাখিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করা যায় মজাদার মাংস-সবজি সালাদ।

ক্যাবেজ-ক্যারোট সালাদ:

উপকরণ-

বাঁধাকপি কুচি ১ কাপ, গাজর কুচি ২ টেবিল-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, সালাদ ড্রেজিং ১ টেবিল-চামচ, সস ২ টেবিল-চামচ, সালাদ ক্রিম ২ টেবিল-চামচ, মেয়নেজ ৪ টেবিল-চামচ।

প্রণালী-

সব উপকরণ একসঙ্গে মেখে সালাদ করতে হবে। বাঁধাকপির বাটি বানিয়ে তাতে পরিবেশন করা যায়। অথবা পছন্দমতো বাটিতে পরিবেশন করা যায়।

রাশিয়ান সালাদ:

উপকরণ-

গাজর কুচি ১ কাপ, শসা কুচি ১ কাপ, টক দই ২ টেবিল চামচ, গাদা গোলমরিচ গুড়ো হাফ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, মেয়োনিজ ২ টেবিল চামচ, মিষ্টি দই ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মত কাঁচা মরিচ (মিহি কুচি) ডেকোরেশন।

প্রণালী-

সব উপকরণ পানিতে ভিজিয়ে চিপে নিন। এবার সব মসলা মাখিয়ে কাঁচা মরিচ ছিটিয়ে পরিবেশন করুন।