সুযোগ দেখছেন রুবেল !

শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ৪টি উইকেট পেয়েছিলেন রুবেল হোসেন। তবে দলের ব্যাটিং ব্যর্থতায় সেটি আর কাজে লাগেনি। ইনজুরির কারণে পরে আর টেস্ট সিরিজে ছিলেন না ডানহাতি পেসার। বাইরে বসে শুধু দেখেছেন সতীর্থদের অসহায় আত্মসমর্পণ।

আর তাই চোখ এবার টি-টুয়েন্টি সিরিজে। দেশকে সাফল্য এনে দেয়ার বড় সুযোগ দেখছেন রুবেল। টি-টোয়েন্টি সিরিজের জন্য ভালোভাবে প্রস্তুত হচ্ছেন বলে জানিয়েছেন তিনি।দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে মাঠে নামার আগেই অবশ্য দুঃসংবাদ পেয়েছে টাইগাররা।

টি-টোয়েন্টি স্কোয়াডে নাম থাকলেও সিরিজে খেলতে পারবেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তবে বাকি সতীর্থদের উপর দারুণ আস্থা রয়েছে ডানহাতি পেসার রুবেলের।এ প্রসঙ্গে তিনি বলেন,‘ ক্রিকেটে সবাই যেটা চায় সবসময় সেটা হয় না, এটাই স্বাভাবিক।

ওয়ানডে-টেস্টে সবারই লক্ষ্য ছিল জেতার। কিন্তু হয়নি। আমি খুবই আশাবাদী টি-টোয়েন্টিতে আমরা ঘুরে দাঁড়াব। ভাল একটা রেজাল্ট করতে পারব।’টি-টোয়েন্টি সিরিজে ভাল রেজাল্টের জন্য রুবেলকেও ভাল করতে হবে। ইনজুরি কাটিয়ে ফিরে দলের পেস আক্রমণের সবচেয়ে অভিজ্ঞ বোলার তিনি।

মোস্তাফিজকে সঙ্গে নিয়ে আক্রমণে দিতে হবে নেতৃত্বে। কারণ দলে থাকা মোহাম্ম সাইফউদ্দিনে চারটি ও আবু হায়দার রনির ৫টি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে। আরিফুল ও রাহি তো  সেখানে প্রথমবারের মতো জাতীয় দলে এসেছে আর তাই রুবেলে কাঁধের তাই টি- টোয়েন্টি সিরিজের বড় দায়িত্ব।

রবিবার (১১ ফেব্রয়ারি) জিমে লম্বা সময় দিলেন রুবেল। শীতাতপ নিয়ন্ত্রিত জিমে সাইক্লিং করতে করতে ঘেমে-নেয়ে উঠলেন। ইনডোরে ব্যাটিং অনুশীলন করলেন। তখন রুবেলের সঙ্গী ছিলেন ডানহাতি অলরাউন্ডার সাইফউদ্দিন।

এদিন সকাল থেকে রুবেলের পরিশ্রম দেখে জিমের সমন্বয়ক অবাকই হলেন, এতক্ষণ ধরে জিমে! জানা গেল পায়ের কাজটা বেশি করতেই লম্বা সময় কাটিয়েছেন ডানহাতি এ  পেসার। জানালেন, টানা তিনদিন জিমে অনেক বেশি পরিশ্রম করেছেন। আগে কখনও এতটা পরিশ্রম করেননি।

আর তাই টি-টোয়েন্টি মিশনে মাঠে নামার আগে এভাবে ঝালিয়ে নেয়ার কারণও আছে রুবেলের। অল্প ওভারের ম্যাচে বেশি প্রয়োগ-দক্ষতা লাগে বলেই বাড়তি পরিশ্রম। বাংলাদেশ দল এখন এমন এক জায়গায় দাঁড়িয়ে, টি-টোয়েন্টি সিরিজে খারাপ করলে প্রাপ্তির খাতা প্রায় শূন্যই থেকে যাবে।

এ বিষয়টা বেশ ভালোভাবে মাথায় নিয়েছেন রুবেল। টি-টোয়েন্টি সিরিজে নিজেকে নিংড়ে দিতে প্রস্তুতও আছেন।