মাটি কুপিয়ে চাষ করতে আমার ভালো লাগে : রাজ চক্রবর্তী

কলকাতার জনপ্রিয় নির্মাতা রাজ চক্রবর্তী বলেছেন, মাটি কুপিয়ে চাষ করতে আমার ভালো লাগে। অর্থাৎ নতুনদের নিয়ে আমি এর আগেও কাজ করেছি এখনও করছি। এতে আমি আনন্দ পাই। নুরজাহান ছবিতে তাই আমি নতুন দু’জনকে নিয়ে কাজ করেছি। আমি মফস্বলের ছেলে চ্যালেঞ্জ নিতে কখনো ভয় পাই না। ঢাকা ক্লাবে আয়োজিত ‘নুরজাহান’ ছবির মুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কলকাতার জনপ্রিয় নির্মাতা রাজ চক্রবর্তী এসব কথা বলেন।

আগামী ১৬ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে ‘নুরজাহান’ চলচ্চিত্রটি। ছবির প্রচারে কিছু সময়ের জন্য বাংলাদেশে এসেছেন তিনি। ছবিটি রাজ চক্রবর্তী এবং বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া যৌথভাবে প্রযোজনা করছে।খরচ বাঁচাতে নতুনদের নিয়ে ছবি করছেন কিনা জানতে চাইলে রাজ চক্রবর্তী বলেন, মোটেই না। আমার ‘চির দিনই তুমি যে আমার’ ছবিটির খবর নিলে আপনারা বুঝতে পারবেন সেটা কেমন চলেছে।

আমি সেখানে নতুনদের নিয়ে কাজ করেছি। এছাড়া দেব, জিৎ তাদেরকে নিয়েও আমি নতুন ছবি করেছি। সুতরাং এ কথা বলার কোনো সুযোগ নেই। আমি নতুন কিছু করার চেষ্টা সব সময় করি।আপনি অসংখ্যা ব্যবসা সফল ছবি নির্মাণ করেছেন। এবার প্রযোজনায় নাম লেখালেন। ‘নুরজাহান’ নিয়ে কতটুকু আশাবাদি? স্মিত হেসে রাজ বলেন, আমার নির্মিত ‘চ্যালেঞ্জ’ ‘দুই পৃথিবী’ ‘প্রেম আমার’ ‘লে ছক্কা’ চ্যাম্প ‘বোঝেনা সে বোঝে না’সহ অসংখ্যা ব্যবসা সফল ছবি তৈরি করেছি। তাই এবার ভাবলাম ছবি প্রযোজনা করবো।

আর সেজন্য বেছে নিলাম আমারই সহকারি একজনকে যে দীর্ঘদিন আমার সঙ্গে কাজ করছে। অভিমন্যু মুখার্জিকে দিয়ে নির্মাণ করলাম ‘নুরজাহান’।এ ছবিটি দুই কিশোর কিশোরীর হৃদয় ছোঁয়া প্রেমের গল্প নিয়ে তৈরি হয়েছে। এর আগেও আমি প্রেমের ছবি নির্মাণ করেছি। সেগুলো ব্যবসা সফল হয়েছে। এটাও হবে বলে আমি বিশ্বাস করি। অনেক চমৎকারভাবে এখানে দুটি প্রেমের সম্পর্ককে তুলে ধরা হয়েছে। দর্শক দেখে মুগ্ধ হবে। পূজা-আদৃত দুজনের অভিনয় ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ সম্পর্কে তিনি বলেন, আমি সিলেট গিয়েছি। আরো কিছু জায়গা দেখার সুযোগ হয়েছে। অসম্ভব ভালো লেগেছে। এদেশের মানুষদের ব্যবহার খুব ভালো লেগেছে। আমার মনে হয়েছে এখানে চলচ্চিত্রের অনেক বড় একটি জায়গা পড়ে আছে। এটাকে কাজে লাগানো দরকার। এতবড় মার্কেট এভাবে পড়ে থাকতে পারে না। ভালো ভালো গল্প নিয়ে ছবি করা প্রয়োজন।

রাজ চক্রবতী বলেন, আমি মফস্বলের ছেলে। সেখান থেকেই লড়াই করে আজকের এই অবস্থানে এসেছি। তাই যে কোনো চ্যালেঞ্জ নিতে আমি ভয় পাই না। ‘নুরজাহান’ যৌথ প্রযোজনার ছবি। দুই দেশেই একযোগে মুক্তি পাবে। নতুন মুখ পূজা ও আদৃত খুবই ভালো অভিনয় করেছে। আমার চেষ্টা নতুন কিছু উপহার দেওয়া। অতীতের মতো এটাও ভালো হবে বলে বিশ্বাস করি।