রেসিপি : সাবু দানার বড়া

অনেকেই সাবু দানার সঙ্গে পরিচিত নয়। এটা সাধারণত অসুস্থ হলে খেতে হয়। জ্বর কমাতে খুবই উপকারি। প্রাচীনকালে এর ব্যবহার ছিল বেশি। বর্তমানে সাবু দানা দিয়ে সাধারণত ফালুদা, পায়েস, সুজি তৈরি করে খাওয়া হয়।

তাছাড়া সাবুদানা দিয়ে বড়াও তৈরি করা যায়। সাবুদানার বড়া সাধারণত বাইরে থেকে মুচমুচে এবং ভিতরে নরম হয়। এটি চায়ের সঙ্গে খেতে খুবই ভাল লাগে। ধনে পাতা অথবা আমচুর চাটনি এবং টমেটো সসের সঙ্গে সাবুদানা বড়া খাওয়া যেতে পারে। একুশে টিভি অনলাইনে এর রেসিপি দেওয়া হলো-

উপকরণ-

১) সাবুদানা দুই কাপ।

২) আলু সেদ্ধ।

৩) আদা কুচি।

৪) কাঁচা মরিচ কুচি।

৫) সাদা তিল দুই চামচ।

৬) কর্নফ্লাওয়ার এক চামচ।

৭) লবণ স্বাদ মতো।

৮) ভাজা বাদাম।

৯) তেল।

প্রণালি-

একটি ছাকনিতে সাবুদানা নিয়ে ভাল করে ধুয়ে নিন। এবার একটি বাটিতে পানি নিয়ে সাবুদানা ভিজিয়ে রাখতে হবে। ছয় থেকে আট ঘণ্টা ভিজিয়ে রাখার পর অতিরিক্ত পানি ফেলে দিতে হবে। একটি সাবুদানা হাতে নিয়ে টিপে দেখুন, সেটি পিষে যাচ্ছে কিনা। যদি পিষে যায়, তাহলে সাবুদানা ভালভাবে তৈরি বড়া বানানোর জন্য।  একটি পাত্রে সেদ্ধ করে রাখা আলু পিষে নিতে হবে।

এই আলুর মধ্যে ভিজিয়ে রাখা সাবুদানা দিতে হবে। এবার আদা আর কাঁচা মরিচ কুচি দিতে হবে। এরপর সাদা তিল আর লবণ মেশাতে হবে। সব উপাদানগুলি ভাল করে মিশিয়ে একটা মণ্ডের মতো বানাতে হবে। এবার কর্ণফ্লাওয়ার আর ভাজা বাদাম দিতে হবে। পরের ধাপে ছোট ছোট গোল করে নিয়ে হাতের তালুতে চেপে চ্যাপ্টা করে বড়ার আকার দিতে হবে। একটি পাত্রে তেল গরম করতে হবে।

এবার তৈরি করে রাখা বড়াগুলি তেলে ছেড়ে দিতে হবে। হালকা আঁচে ভালে করে ভেজে নিতে হবে। বড়ার দুই পিঠই বাদামি করে ভেজে নামাতে হবে। এখন সচ দিয়ে গরম গরম পরিবেশন করুন।-তথ্যসূত্র : বোল্ডস্কাই।