ভালোবাসার দিবসেই আপনার ভালোবাসা

ভালোবাসা বা প্রেম করা মানুষের জীবনে একটি স্বাভাবিক ঘটনা। ভালোবাসা ছাড়া কোন সম্পর্ক টিকে রাখা সম্ভব নয়। কিন্তু ভালোবাসা সম্পর্ক যখন শুরু হয় তখন একে অপরের যে আকর্ষণ তা কি ভালোবাসার আকর্ষণ না কি কামনার? এ সময় চিন্তায় পড়ে যান, বুঝে উঠতে পারেন না আপনার ভালোবাসা আসলেই কেমন।

আজ  বিশ্ব ভালোবাসার দিবস। চিন্তা না করে এই দিনেই আপনি আপনার ভালোবাসা বুঝে নিন।

ভালোবাসার প্রতি শ্রদ্ধা জানানো

ভালোবাসার সম্পর্কে কেবল ভালোবাসা দেখানোটাই সবচাইতে বড় ব্যাপার নয়। ভালোবাসার পাশাপাশি আরেকটি বিষয়, যেটি খুব বড় স্থান জুড়ে থাকে, সেটি হলো শ্রদ্ধা। একে অপরের প্রতি শ্রদ্ধাবোধ। শুধু ভালোবাসার সম্পর্ক কেন, যে কোন সম্পর্কের ক্ষেত্রেই এটা সত্যি।

সত্যিকার ভালোবাসা না থাকলে কোন শ্রদ্ধা থাকে না।আপনার প্রিয় সঙ্গী যদি আপনাকে শ্রদ্ধা বা সম্মান দিয়ে কথা বলে তাহলে বুঝে নিবেন সে আপনাকে সত্যিই ভালোবাসে।

বাহ্যিক সৌন্দর্যই মুখ্য বিষয়

আপনি লক্ষ্য করবেন, আপনার প্রিয় সঙ্গী যদি সবসময় আপনাকে আরও বেশি স্টাইলিশ হওয়ার কথা বলতে থাকেন, তাহলে বুঝবেন এটি সত্যিকার ভালোবাস নয়। কেননা অনেক বেশি সুন্দর ও স্টাইলিশ কখনোই ভালোবাসার সম্পর্ক হতে পারে না। এটি শুধুই কামনার সম্পর্ক। কারণ ভালোবাসার সম্পর্কে বাহ্যিক সৌন্দর্য মুখ্য বিষয় নয়।

আপনার কথায় মনোযোগী কি না

আপনার কথা কি প্রিয় সঙ্গী মনোযোগ দিয়ে শোনেন নাকি কখনোই শুনতে চান না। যদি তিনি আপনার কথা কানের ভিতরে প্রবেশ করাতে পচন্দই না করেন তবে বুঝবেন আপনাকে অবহেলা করছেন। কোন রকমের সম্মান তার কাছ থেকে আশা করাই যায় না।

যদি সত্যিই ভালোবাসে তাহলে আপনার কথাটাকে সম্মান করা বা শোনা উচিত। যারা প্রিয় সঙ্গীকে ভালোবাসেন বা সম্মান করেন তারা আপনার কথা মনোযোগ দিয়ে শোনবেন এবং জবাবের সময় খুব চিন্তা করেই দিবেন।

যৌক্তিকতা নিয়ে ঝগড়া করবে

প্রত্যেক মানুষের তার সঙ্গীর সঙ্গে মতবিরোধীতা বা ঝগড়া থাকা স্বাভাবিক। তবে লক্ষ্যণীয় হচ্ছে, যে বিষয়ে ঝগড়া করছে তা কতটা যৌক্তিক? আপনি ঝগড়ায় রেগে গেলে আপনার সঙ্গী কিভাবে দেখছেন সেই অবস্থাকে? আপনার রাগ নিয়ন্ত্রণে কতটা ভূমিকা নিচ্ছে?

কতটা যৌক্তিক ছিলো তার ঝগড়া? সে কি তার ভুল বুঝতে পেরেছে কি না? কিংবা আপনি না বুঝলেও তিনি আপনাকে কি বুঝিয়ে দিচ্ছেন? এসব অবস্থান থেকেই আপনি বুঝতে পারেন সেই মানুষটি আপনাকে কতটা ভালোবাসে।

আপনার দুঃসময়ে পাশে থাকা

সুসময়ে সকলেই পাশে থাকেন কিন্তু দুঃসময়ে কেউ থাকে না। কথাটা খাটি সত্য। কিন্তু দুঃসময়ে পাশে থাকবে অন্তত আপনার প্রিয়জন। যে আপনাকে সত্যিই ভালোবাসবে সে আপনার দুঃসময়ে বা খারাপ সময় আপনার পাশে ছায়ার মত লেগে থাকবেন। আপনার ভেঙ্গে পড়া মুহুর্তেও আপনাকে সহায়তা করবেন। তাই এই বিষয়ে কঠিন পর্যবেক্ষণ জরুরী।

তথ্যসূত্র : সি নিউজ।