ব্ল্যাক হেডস দূর করার উপায় জানুন

মুখে তৈলাক্ত ভাব এবং ধুলাবালি জমে থাকার কারণে ত্বকে ব্ল্যাক হেডসের মতো সমস্যা দেখা দেয়। ব্ল্যাক হেডস এক ধরনের ব্রণ। ত্বকে এক ধরনের কালো গুঁড়ি গুঁড়ি ছোপ যা সাধারণত নাক, কপাল ও গালের আশেপাশে দেখা যায়।

এটি এক ধরনের খোলা ছিদ্রযুক্ত ব্রণ যা তেল, ধু্লোবালি ও মৃতকোষ দিয়ে ভরা থাকে। মুখে ব্ল্যাক হেডস হলে আপনার মুখের লাবণ্য হারিয়ে যায়। এতে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। একটু যত্ন নিলেই সমস্যাটি নিরাময় করা সম্ভব। আসুন জেনে নিই ঘরে বসে ব্ল্যাক হেডস দূর করার উপায়:

ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ নাকে লাগিয়ে টিস্যু পেপারের দুটি স্তর দিয়ে মুড়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করার পর শুকিয়ে গেলে তুলে ফেলুন। এতে টিস্যু পেপারে জমে থাকা ব্ল্যাকহেডস উঠে আসবে।
লেবু: লেবুর উপর চিনি বা লবণ দিয়ে ত্বকে ঘষে নিন। ১০-১২ মিনিট ঘষে নেয়ার পর মুখ ধুয়ে ফেলুন।

দারুচিনি: দারুচিনি ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। ১ চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করে লাগান এবং ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা: ব্ল্যাক হেডস বা ওয়াইটহেডস, ব্রণ বা মুখের অতিরিক্ত তেল দূর করার জন্য অ্যালোভেরা জেলের তুলনা হয় না। শুধুমাত্র এই জেল মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক উজ্জ্বল দেখাচ্ছে।

নারিকেল তেল: প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকে খাঁটি নারিকেল তেল লাগিয়ে ঘুমিয়ে পড়ুন এবং সকালে ধুয়ে ফেলুন।

ভিনেগার: আপেল সিডার ভিনেগারে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের যাবতীয় ব্যাকটেরিয়া দূর করে। কটন বলে ভিনেগার লাগিয়ে ত্বকে লাগান এবং শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়া ত্বকের যত্নে
•   প্রতিদিন অন্তত দুই বার মুখ পানি দিয়ে পরিষ্কার করুন।
•   শরীর আর মুখ মোছার জন্য আলাদা তোয়ালে ব্যবহার করুন।
•   তৈলাক্ত খাবার থেকে বিরত থাকুন।