৪ মিনিটেই তৈরি করুন রসমালাই

উপকরণ:

গুঁড়ো দুধ ২ কাপ, পানি ২ কাপ, চিনি ৩/৪ কাপ, ময়দা ১ টেবিল চামচ, এলাচ গুঁড়ো ১ চিমটি, ডিম ১টি, ঘি ১/২ কাপ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, জাফরান পরিমাণমত, গোলাপ জল ৩/৪ কাপ, মাওয়া ১/৪ কাপ, পেস্তাবাদাম সামান্য

প্রণালী: 

১) প্রথমেই রসমালাইয়ের জন্য দুধ ফুটতে দিন। ১ কাপ গুঁড়ো দুধ ২ কাপ পানিতে মিশিয়ে একটি প্যানে চুলায় দিন। এতে এক কাপের চার ভাগের তিন ভাগ চিনি মিশিয়ে দিন।

২) এবার রসমালাইয়ের মিষ্টিগুলো তৈরির জন্য ১ কাপ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ ময়দা, এক চিমটি এলাচ গুঁড়ো, ১ টেবিল চামচ বেকিং পাউডার একসাথে নিন একটি বড় পাত্রে। এগুলোকে ভালো করে মিশিয়ে নিন।

৩) আরেকটি ছোট পাত্রে ঘিয়ের সাথে ডিমটাকে ভালো করে ফেটে নিন।

৪) গোলাপ জলে অল্প করে জাফরান ভিজিয়ে রাখুন।

৫) এবার গুঁড়ো দুধের শুকনো মিশ্রনের সাথে ডিম ও ঘিয়ের মিশ্রণটি দিন। এটাকে খুব ভালো করে মেখে ডো তৈরি করে নিন। এই ডো থেকে ছোট ছোট রসমালাইয়ের মিষ্টি তৈরি করে নিন।

৬) মাওয়া অল্প করে পানিতে গুলে নিন। চুলায় দুধ ফুটে এলে এতে মাওয়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই দুধে মিষ্টিগুলো দিয়ে দিন। ঢাকনা চাপা দিয়ে ফুটতে দিন ৪ মিনিট।৪ মিনিটের মাঝে ফুলে উঠবে মিষ্টিগুলো। এবার এই দুধের ওপরে জাফরান মেশানো গোলাপ জল দিয়ে দিন। চুলা বন্ধ করে দিন। একটি সুন্দর পাত্রে নিয়ে ওপরে পেস্তাবাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করতে পারেন রসমালাই।