ফেসবুকে লগইন করতে ব্যবহৃত ডিভাইসগুলো চেক করবেন যেভাবে

কয়েক মাস কিংবা বছর পরেই আমরা সকলেই হয়তো নিজেদের স্মার্টফোনটি পরিবর্তন করি। এবং এই স্মার্টফোনটি ব্যবহার করেই আমরা নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে লগইন করি। কোন ডিভাইস থেকে আপনি নিজের অ্যাকাউন্টগুলোতে লগইন করেছেন সে বিষয়টি বুঝতে পারা কষ্টসাধ্য ব্যাপার।

তবে ফেসবুকে এমন একটি সুবিধা রয়েছে যেটি ব্যবহার করে খুব সহজেই দেখে নিতে পারেন যেসব ডিভাইস ব্যবহার করে সর্বশেষ লগইন করেছে আপনি। চলুন দেখে নেয়া যাক প্রক্রিয়াটি।

স্মার্টফোন

স্মার্টফোনে বিষয়টি দেখতে হলে প্রথমে ফেসবুক অ্যাপে লগইন করুন এবং ডান পাশের উপরের দিকের তিন লাইনের আইকনে ক্লিক করুন। এখানেই পাবেন অ্যাকাউন্ট সেটিংসের সকল অপশন।

এই জায়গা থেকে স্ক্রল করে ‘অ্যাকাউন্ট সেটিংস’ অপশনে যান।

এই অপশন থেকে ‘সিকিউরিটি এন্ড লগইন’ অপশনে যান।

‘হোয়্যার ইউ আর লগড ইন’ নামের একটি অপশন পাবেন এখানে। যেই দুইটি ডিভাইস ব্যবহার করে আপনি সবচেয়ে বেশি লগইন করেছেন এখানে সে দুটি ডিভাইসের বিস্তারিত দেখাবে। এখানে থাকা ‘সি মোর’অপশনে ক্লিক করলে বাকি ডিভাইসগুলো দেখতে পাবেন।

এই জায়গা থেকে ডিভাইসের নাম সিলেক্ট করে লগ আউট করতে পারবেন আপনি। একইসঙ্গে সবগুলো ডিভাইস থেকে লগ আউট করতে হলে পেজের নিচের দিকে গিয়ে ‘লগ আউট অফ অল সেশনস’ এ ক্লিক করতে হবে।

ল্যাপটপ কিংবা ডেস্কটপ

ল্যাপটপ কিংবা ডেস্কটপ ব্যবহার করে কাজটি করার প্রক্রিয়াও প্রায়ই একই রকম। এজন্য প্রথমে আপনাকে ডান পাশের উপরের দিকের প্রশ্নবোধক চিহ্নের পাশের অপশনটিতে ক্লিক করুন। এবার সেখান থেকে সেটিংসে অপশন ক্লিক করে সিকিউরিটি অ্যান্ড লগইন অপশনে ক্লিক করে উপরের ধাপের প্রক্রিয়াগুলো মেনেই করতে পারবেন বাকি কাজ।