আবারো নিষেধাজ্ঞায় পড়লেন মোহাম্মদ শাহজাদ

 

আফগানিস্তানের বিপদ যেন কাটছেই না। বিশ্বকাপ বাছাইপর্বে টানা দুই ম্যাচ হেরে বসেছে রশিদ খানের দল। এবার দুই ম্যাচের নিষেধাজ্ঞায় পড়লেন দলটির উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ।

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে অবিশ্বাস্যভাবে ২ রানে হেরে গেছে আফগানিস্তান। ওই ম্যাচেই আইসিসির আচরণবিধি ভঙ্গের দায়ে অভিযুক্ত হয়েছেন শাহজাদ। ম্যাচ ফির ১৫ ভাগ জরিমানার সঙ্গে তিনি পেয়েছেন একটি ডেমেরিট পয়েন্টও।

আইসিসির নিয়ম অনুযায়ী ২৪ মাসের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে দুই ম্যাচের জন্য নিষেধাজ্ঞার বিধান রয়েছে। এর আগে তিনটি ডিমেরিট পয়েন্ট ছিল শাহজাদের। আরেকটি নিয়ে মোট চারটি হওয়ায় এই নিয়মের বেড়াজালে আটকা পড়েছেন তিনি।

নিষেধাজ্ঞা পাওয়ায় বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তানের হয়ে পরের দুটি ম্যাচ খেলতে পারবেন না শাহজাদ। বুলাওয়েতে ৮ মার্চ হংকং এবং ১০ মার্চ নেপালের বিপক্ষে সাইডলাইনে থাকতে হবে উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকে।

একই ম্যাচে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছিলেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর আর আফগানিস্তানের মুজিব উর রহমান। টেলরকে ম্যাচ ফির ১৫ ভাগ জরিমানা, একটি ডিমেরিট পয়েন্ট আর মুজিবকে ৫০ ভাগ জরিমানার সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।