মন্ত্রীদের মধ্যে আমি সবচেয়ে দুর্বল : শিক্ষামন্ত্রী

সরকারের মন্ত্রীদের মধ্যে মধ্যে আমি সবচেয়ে বুড়ো, দুর্বল ও নিরীহ। বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।বৃহস্পতিবার বিকেলে সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ‘৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ’ শীর্ষক আলোচনা সভায় একথা বলেন তিনি।

নূরুল ইসলাম নাহিদ বলেন, ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ১৭ মিনিটের ভাষণ একটি দলিল। এই ভাষণে ছিল বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা। তবে বঙ্গবন্ধু কৌশলের আশ্রয় নেন।তিনি বলেন, সেদিন সরাসরি স্বাধীনতার ঘোষণা দেয়া হলে তিনি বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত হতেন।

তাহলে বাংলাদেশ স্বাধীন হতো না এবং ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতিও লাভ করত না।শিক্ষামন্ত্রী বলেন, এই ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতির জন্য ২০০৯ সালের ১২ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তাব করা হয়। শিক্ষামন্ত্রী হিসেবে আমি এই প্রস্তাবে সই করি ২৩ মার্চ। প্রধানমন্ত্রী সই করেন ৩০ মার্চ।

তিনি বলেন, দীর্ঘ ৯ বছর যাচাই-বাছাইয়ের পর ২০১৭ সালে অক্টোবর প্যারিস অধিবেশনে এই ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ঘোষণা দেয়া হয়।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর এবং শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান।-সূত্র: আরটিভি অনলাইন