ক্যান্সারের ঝুঁকি হ্রাসে ভিটামিন ডি !

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস আর জীবনাচরণের ফলে ক্রমেই বাড়ছে ক্যান্সারের ঝুঁকি। মরণঘাতী এ রোগটি থেকে বাঁচার নানা উপায় নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীরা। গবেষকদের ধারণা, ক্যান্সার আক্রান্ত হওয়ার পরে এটা প্রতিরোধ করার চেয়ে, ক্যান্সার আক্রান্ত হওয়ার আগে এটা প্রতিরোধ করা একেবারে সহজ।

জানা গেছে, ক্যান্সার আক্রান্ত হওয়ার পেছনে বড় একটা কারণ হল, আমাদের শরীরে ঠিক কোন উপাদানের ঘাটতি রয়েছে, সেটা বেশিরভাগ মানুষেরই জানা থাকে না। তাই কোন ঘাটতি পূরণের প্রয়োজন রয়েছে, তা না জেনেই তাঁরা বিভিন্ন খাদ্য খেয়ে থাকেন।

অথচ, আমাদের খাদ্যাভ্যাসের মধ্যেই রয়েছে আমাদের রোগ মুক্তির উপায়। তাই জেনে খাওয়া জরুরি।সম্প্রতি জানা গেছে, শরীরে প্রচুর পরিমানে ভিটামিন ডি ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। তথ্যে জানানো হয়েছে, ভিটামিন ডি স্তন, ফুসফুস।

মুত্রাশয়ের ক্যানসারের মতো বিভিন্ন ধরণের ক্যানসারের প্রতিরোধক হিসেবে কাজ করে। আর শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পূরণে সবচেয়ে বেশি কার্যকরী সকালের রোদ। সকালের রোদে প্রচুর পরিমাণ ভিটামিন ডি রয়েছে।সম্প্রতি ৪০ থেকে ৬৯ বছর বয়সী প্রায় ৩৩ হাজার ৭৩৬ জন ব্যক্তির মধ্যে সমীক্ষা করা হয়।

তাঁদের প্রত্যেক দিনের ডায়েট, লাইফস্টাইলের উপর নজর রাখা হয়। কিছুদিন পর তাঁদের রক্ত পরীক্ষা করা হয়। রক্ত পরীক্ষায় দেখা হয় তাঁদের শরীরে কত পরিমাণ ভিটামিন ডি রয়েছে। এরপর ক্যানসারের চেনা কারণ অর্থাত্ বয়স, ওজন, ধূমপান, মদ্যপান সমস্ত কিছুর উপর নজর দেওয়া হয়।

সমীক্ষা শেষে দেখা যায়, যাঁদের রক্তে ভিটামিন ডি-র পরিমাণ বেশি পাওয়া গিয়েছে, তাঁদের মধ্যে স্তন, ফুসফুস, মুত্রাশয়ের ক্যানসারের সম্ভাবনা ২০ শতাংশ কমে গিয়েছে।-সূত্র: জি নিউজ