নেইমারবিহীন ব্রাজিল দলে ৩ নতুন মুখ

আগামী জুনে রাশিয়ায় বসবে ফুটবল বিশ্বকাপ। তবে তার আগে দলগুলো প্রস্তুতি ম্যাচ খেলবে। বর্তমানে ইনজুরির কারণে খেলার বাইরে আছেন নেইমার দ্যা সিলভা। আর তাই সেরা অস্ত্র ছাড়াই ব্রাজিল কোচ তিতেকে দল গড়তে হচ্ছে এখন।বিশেষ করে জার্মানি ও রাশিয়ার বিপক্ষে আসন্ন প্রীতি ম্যাচের জন্য যে দল ঘোষণা করলেন তিতে তাতে বেশ চমক আছে।

নেইমারের জায়গায় কোচ বেছে নিয়েছেন এখনো আন্তর্জাতিক ফুটবল না খেলা উইলিয়ান হোসেকে। এমনকি ২৫ জনের দলে দেখা যাচ্ছে আরো দু’টি নতুন মুখ।তিতে এই দল ঘোষণার সময় জানিয়েছেন, এমন খেলোয়াড়কে তিনি তালিকায় রাখেননি যার ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সম্ভাবনাই নেই। জুনের বিশ্বকাপের আগে এই মাসের প্রীতি ম্যাচ দু’টি ব্রাজিলের শেষ প্রস্তুতি বলা চলে।

নেইমারের জায়গায় আসা হোসে স্পেনের রিয়াল সোসিয়েদাদের খেলোয়াড়।নেইমার কিছুদিন আগে ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের হয়ে ফরাসি লিগে খেলার সময় পায়ের পাতার ইনজুরিতে পড়েছেন। এরপর অস্ত্রোপচার হয়েছে। আছেন বিশ্রামে। কবে ফিরবেন, এখনো নিশ্চিত না।ব্রাজিলের হয়ে অভিষেকের ডাক পেয়েছেন তার্কিশ ক্লাব বেসিকতাসে খেলা মিডফিল্ডার আন্দারসন তালিসকা।

এখনো ম্যাচ খেলেননি স্পেনেরই ভ্যালেন্সিয়াতে খেলা গোলরক্ষক নেতো। বিশ্বকাপের সর্বাধিক শিরোপা জয়ী ব্রাজিল রাশিয়ার বিপক্ষে ম্যাচটি খেলবে ২৩ মার্চ।এর পাঁচদিন পর তাদের খেলা বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির সাথে। ২০১৪ সালে নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে ৭-১ এ বিধ্বস্ত হওয়ার পর এই প্রথম আবার জার্মানির মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল।

দুই ম্যাচের জন্য ব্রাজিল দল :

গোলরক্ষক : আলিসন, ইডারসন, নেতো।

ডিফেন্ডার : মার্সেলো, দানি আলভেস, ফিলিপে লুইস, ফাগনার, মারকুইনোস, থিয়াগো সিলভা, মিরান্দা, পেদ্রো গেরোমেল, রদরিগো কাইও।

মিডফিল্ডার : কাসেমিরো, ফারনানদিনহো, ফ্রেদ, আন্দারসন তালিসকা, পাওলিনহো, ফিলিপে কুতিনহো, রেনাতা অগাস্তো, উইলিয়ান।

ফরোয়ার্ড : গাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনহো, দগলাস কস্তা, তাইসন, উইলিয়ান হোসে।