বাংলাদেশ-ভারত ম্যাচে টস নিয়ে চিন্তিত মাহমুদউল্লাহ

কলম্বোতে গত কিছুদিন ধরেই আবহাওয়া তেমন ভালো নয়। গতকাল থেকে আকাশে মেঘ জমে আছে। গতকাল সকাল থেকে দূপুর পর্যন্ত বৃষ্টি হয়েছে ফোটা ফোটা। বিকালের পর থেকে বৃষ্টি না হওয়ায় ভালোয় ভালোয় শ্রীলঙ্কা ভারত ম্যাচ শেষ হয়েছে।কিন্তু গত গভীর রাত থেকে আবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি এবং সেটা চললো দুপুর পর্যন্ত।

সকাল দশটায় প্রেমাদাসায় অনুশীলন করার কথা ছিল বাংলাদেশ দলের। কিন্তু বৃ্ষ্টির কারণে সম্ভব হয়নি সেটা। জিম করেই সন্তষ্টু থাকতে হয়েছে আপাতত।প্রাকটিস শেষ করে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু প্রাকটিস না হওয়ায় আগে ভাগেই মাহমুউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে প্রেমাদাসার কনফারেন্স রুমে হাজিন হন বিসিবির মিাডিয়া ম্যানেজার রাবিদ ইমাম।

গতকাল উইকেটে এবং বৃষ্টির কারণে প্রাকটিস করতে পারেননি মুশফিকরা। আজও হলো হলো না। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে প্রাকটিস না হওয়ায় কিছুটা হতাশা ঝরেছে অধিনায়কের কন্ঠে,‘ গতকাল হয়নি, আজও এই অবস্থা। প্রাকটিস হলে অবশ্যই ভালো হতো। কিন্তু কিছু তো করার নেই। দেখি আবহাওয়া ভালো হয় কিনা।

ভালো হলে আজ পরের দিকে একটা সেশন প্রাকটিস করার চেষ্টা করব।’এমন আবহাওয়ায় টস অনেকটাই ‍গুরুত্বপূর্ণ। প্রথম দিকে বোলাররা উইকেট থেকে সাহায্য পেয়ে থাকেন। আর পরের দিকে ব্যাট করা অনেক সহজ হয়ে যায়। এমনিতে প্রেমাদাসার উইকেট ব্যাটিং বান্ধব।

পরের দিকে সেটা আরো ব্যাটিং উপযোগী হয়ে যায়। তাই টস জিতলে পরের ব্যাট নেওয়ার সিদ্ধান্ত নিতে দুবার ভাবেন না কোনো অধিনায়ক।চার ম্যাচের চারটিতেই পরে ব্যাট করা দল জিতেছে। তাই টসকে অতি গুরুত্বপূর্ণ মনে করছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি বলেন,‘ হ্যাঁ, এমন আবহাওয়ায় টস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রথম দিক বোলাররা একটু সুবিধা পান। কিন্তু পরের দিকে ব্যাট করা খুব সহজ হয়ে যায়। এমনিতেই এটা ব্যাটিং উইকেট। এখানে শেষে যারা ব্যাট করেছেন তারাই জিতেছে সাধারণত।’